reporterঅনলাইন ডেস্ক
  ২৯ সেপ্টেম্বর, ২০১৮

সর্বোচ্চ উইকেট মুস্তাফিজের, রানে তৃতীয় মুশফিক

এশিয়া কাপের ১৪তম আসরের ফাইনালে ভারতের বিপক্ষে শেষ বলে হেরে আবারও স্বপ্নভঙ্গের বেদনায় পুড়ল বাংলাদেশ। ৩ উইকেটের জয়ে এ নিয়ে সপ্তম বারের মতো এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের মুকুট পরল ভারত।

২২ গজের লড়াইয়ে এশিয়া কাপের শিরোপা ভারত জিতলেও ব্যাটে-বলে এই টুর্নামেন্টে দাপট দেখিয়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা। রান সংগ্রহের তালিকায় শীর্ষ দুটি স্থান ভারতীয় ব্যাটসম্যানদেরই দখলে। তবে পাঁজরে চোট নিয়েও চলমান এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় নামটি মুশফিকুর রহিমের।

৫ ম্যাচ খেলা মুশফিকের সংগ্রহ ৩০২ রান। ৬০.৪০ গড়ে একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি করেছেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। টুর্নামেন্টে এক ম্যাচে সর্বোচ্চ রানের ইনিংস অবশ্য (১৪৪ বনাম শ্রীলঙ্কা) তার ব্যাট থেকেই এসেছে। আফগানদের বিপক্ষে আরেক ম্যাচে মুশফিক করেছেন ৯৯ রান।

৫ ম্যাচ খেলে ৬৮.৪০ গড়ে দুটি সেঞ্চুরিসহ ৩৪২ রান করে শীর্ষ রান সংগ্রাহক ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। সমান ম্যাচে একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি নিয়ে ১০৫.৬৬ গড়ে দ্বিতীয় একই দলের অধিনায়ক রোহিত শর্মা। এ ছাড়া শীর্ষ পাঁচে আরও রয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ (২৬৮) ও হাশমতউল্লাহ শহিদী (২৬৩)।

বল হাতে অবশ্য এশিয়া কাপের এই আসরে বাজিমাত করেছেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। ৫ ম্যাচে সর্বোচ্চ ১০ উইকেট ঝুলিতে পুরেছেন বাংলাদেশি এই কাটার মাস্টার। অবশ্য সর্বোচ্চ ১০ উইকেট শিকার করলেও এশিয়া কাপের সদ্য শেষ হওয়া আসরে মুস্তাফিজ সেরা বোলার নন।

কেননা, সমান ১০টি করে উইকেট শিকার করেছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খান ও ভারতের কুলদ্বীপ যাদবও। এই তিনজনের মাঝে ৫ ম্যাচে সবচেয়ে কম ১৭২ রান দিয়ে ৩.৭২ ইকোনোমিতে ১০ উইকেট নিয়েছেন রশিদ খান। তাই সেরা বোলারের তালিকায় শীর্ষে রয়েছেন এই আফগান স্পিনার।

মুস্তাফিজ সমান ম্যাচে ৪.৪০ ইকোনোমিতে ১৮৫ রান দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। ৬ ম্যাচে ৪.০৮ ইকোনোমিতে ২৩৭ রান দিয়ে ১০ উইকেট পাওয়া ভারতীয় স্পিনার যাদব রয়েছেন তৃতীয় স্থানে। ৪ ম্যাচে ৮ ও সমান ম্যাচে ৭ উইকেট নিয়ে এই তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ভারতের জসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সর্বোচ্চ উইকেট,মুস্তাফিজ,রান,মুশফিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close