reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৪

৭০টি সেফটি ফিচার থাকছে হুন্দাইয়ের গাড়িতে

ছবি : সংগৃহীত

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নতুন নতুন গাড়ি গাড়ি আনছে দক্ষিণ কোরিয়ান গাড়ি কোম্পানি হুন্দাই। সম্প্রতি যে গাড়িটি সবচেয়ে বেশি ছাপ ফেলেছে তা নিঃসন্দেহে হুন্দাই ক্রেটা। সেই গাড়ির নতুন প্রজন্ম অর্থাৎ ফেসলিফট ভার্সন লঞ্চ হয়েছে। কোম্পানির দাবি, এই গাড়িতে রয়েছে ৭০টি সেফটি ফিচার।

নতুন গাড়িতে যোগ হয়েছে অত্যাধুনিক এডিএএসও। যার অধীনে আবার ১৯টি ফিচার পাওয়া যাবে। সবমিলিয়ে তাক লাগিয়ে দিয়েছে এই গাড়ি। অসংখ্য ফিচার রয়েছে যা স্ট্যান্ডার্ড ফিচার হিসাবে পাবেন গ্রাহকেরা। অর্থাৎ গাড়ির সব ভ্যারিয়েন্টেই এই সুবিধা উপলব্ধ।

ফিচারগুলোর মধ্যে থাকছে- ৬টি এয়ারব্যাগ, ইলেক্ট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, ভেহিকেল স্টেবিলিটি ম্যানেজমেন্ট, হিল অ্যাসিস্ট কন্ট্রোল, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, ইমার্জেন্সি স্টপ সিগন্যাল, সেন্ট্রাল লকিং, স্পিড এলার্ট। এছাড়াও আরও অনেক সুবিধা রয়েছে যা যাত্রী ও গাড়ি চালকের সুরক্ষা নিশ্চিত করে। এগুলোর পাশাপাশি গাড়িতে দেওয়া হয়েছে অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম।

যদি এমন হয় যে, ড্রাইভারে মনোযোগ নষ্ট হল। এই পরিস্থিতিতে গাড়ির নিয়ন্ত্রণ হারানোর সম্ভাবনা বেশি। কিন্তু এডিএএস থাকার ফলে সেই নিয়ন্ত্রণ হারাবে না। কারণ গাড়িজুড়ে মিলবে একাধিক সেন্সর। যা ড্রাইভারকে এলার্ট রাখবে। পাশাপাশি পথচরীর সঙ্গে যাতে সংঘর্ষ না হয় সেই দিকটিও খেয়াল রাখবে।

ভারতীয় বাজারে গাড়ির দাম শুরু ১০ লাখ ৯৯ হাজার রুপি থেকে। টপ-ভ্যারিয়েন্টের দাম ১৯ লাখ ৯৯ রুপি(এক্স-শোরুম)। টপ ভ্যারিয়েন্টে স্ট্যান্ডার্ড ফিচার ছাড়াও বিভিন্ন অ্যাডভান্স ফিচার পাওয়া যাবে বলে দাবি সংস্থার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হুন্দাইয়ের গাড়ি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close