reporterঅনলাইন ডেস্ক
  ২৯ এপ্রিল, ২০১৯

শপথ নিলেন ফখরুল ছাড়া বিএনপির ৪ নেতা

নানা জল্পনা-কল্পনা শেষে বিএনপি থেকে নির্বাচিত আরও ৪ নেতা সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছেন।

শপথ নেওয়া ৪ জন হলেন- চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশীদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঁইয়া এবং বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন।

সোমবার বিকাল ৫টা ৪৫ মিনিটে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ বাক্য পাঠ করান।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ছাড়া নির্বাচিত বাকি ৪ নেতাই জনপ্রতিনিধি হিসেবে শপথ নিলেন।

এর আগে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে গত বৃহস্পতিবার সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ায় বিএনপি থেকে বহিষ্কার হয়েছেন জাহিদুর রহমান জাহিদ।

এবারের নির্বাচনে জাহিদ ছাড়া বিএনপি থেকে নির্বাচিত হয়েছিলেন বগুড়া-৪ আসনের মোশারফ হোসেন, বগুড়া-৬ আসনের মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশিদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার।

একাদশ সংসদ নির্বাচনে জয়ী ৩০০ প্রার্থীর মধ্যে জাহিদকে নিয়ে মোট ২৯৫ জন এ পর্যন্ত শপথ নিয়েছেন। বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের হয়ে এবারের সংসদ নির্বাচনে লড়ে বিজয়ী হওয়া আটজনের মধ্যে গণফোরামের ২ নেতা দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে আগেই শপথ গ্রহণ করেন।

গত ৭ মার্চ শপথ নেন ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসনে নির্বাচিত গণফোরাম নেতা সুলতান মনসুর। তিনি এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য।

এদিকে সংবিধান অনুযায়ী নির্বাচিত সংসদ সদস্যদের রোববার অথবা সোমবারের মধ্যে শপথ নেওয়ার ব্যাপারে বাধ্যবাধকতা রয়েছে। সংসদের প্রথম বৈঠকের পরবর্তী ৯০ দিনের মধ্যে শপথ গ্রহণ করতে হবে। তা না হলে সদস্যপদ বাতিল করে আসন শুন্য ঘোষণা করা হবে।

একাদশ সংসদের প্রথম বৈঠক বসে এ বছরের ৩০ জানুয়ারি। এই হিসাবে ২৯ এপ্রিলের মধ্যেই নির্বাচিত সদস্যদের শপথগ্রহণ করতে হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শপথগ্রহণ,বিএনপি,সংসদ সদস্য,শপথ অনুষ্ঠান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close