হাসান ইমন

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

সাত বছরেও স্থানান্তর হয়নি ঢাকার চার বাস টার্মিনাল

প্রথম মেয়াদে ২০১০ সালে রাজধানীর চারটি বাস টার্মিনাল স্থানান্তরের উদ্যোগ নিয়েছিল আওয়ামী লীগ। সরকারের দ্বিতীয় মেয়াদ চলছে এখন। কিন্তু এই সাত বছরেও টার্মিনাল স্থানান্তরের বিষয়ে দৃশ্যত কোনো অগ্রগতি হয়নি। উল্টো টার্মিনাল ঘিরে দুর্ভোগ বেড়েছে। বেড়েছে নানা অপরাধও। বাস টার্মিনাল স্থানান্তরের জায়গা দেওয়ার কথা থাকলেও এখন এই প্রক্রিয়া সম্পর্কেও জানেন না রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মকর্তারা। কবে নাগাদ বাস টার্মিনালগুলো স্থানান্তর হবে, তাও জানেন না কেউ।

এ বিষয়ে জানতে চাইলে রাজউকের চেয়ারম্যান বজলুল রশীদ চৌধুরী বলেন, ‘নগরীর চার বাস টার্মিনাল স্থানান্তর প্রক্রিয়া সম্পর্কে আমি কিছুই জানি না। কখন নির্দেশ দিয়েছে সেটাও জানি না।’ জানা গেছে, রাজধানীকে ভয়াবহ যানযটের কবল থেকে মুক্ত রাখতে ফুলবাড়িয়া বাস টার্মিনাল কেরানীগঞ্জে, মহাখালী টার্মিনাল টঙ্গীতে, সায়েদাবাদ টার্মিনাল কাঁচপুরে ও গাবতলী টার্মিনাল মিরপুরে স্থানান্তরের জন্য ২০১০ সালের ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক হয়। ওই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণেরও নির্দেশ দেন অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনকে (ডিসিসি)। পরে ওই বছরের ১২ আগস্ট ডিসিসি চারটি টার্মিনালের জন্য রাজউককে ৮০ একর জমি দেওয়ার অনুরোধ করে। কিন্তু রাজউক এ পর্যন্ত কোথাও জায়গা দিতে পারেনি।

পরিবহন বিশেষজ্ঞরা বলেন, রাজধানীতে যানজটের অন্যতম কারণ চার বাস টার্মিনাল। এসব এলাকায় সর্বক্ষণ রাস্তার ওপর অসংখ্য গাড়ি পার্ক করে রাখা হয়। ফলে সর্বক্ষণ যানজটও লেগে থাকে। এসব টার্মিনাল রাজধানীর প্রান্তসীমায় না নিলে মহাসড়কগুলো চার লেনের পরিবর্তে আট লেন করেও যানজট সমস্যার সমাধান হবে না। আর বাস টার্মিনাল প্রান্ত সীমায় গেলেও এক সময় না এক সময় রাজধানীর ভেতরেই চলে আসবে। তবে পরিকল্পনা অনুযায়ী, স্থানান্তর করা যেতে পারে।

এই বিষয়ে নগর পরিকল্পনাবিধ ও নগর পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক মো. সামছুল হক বলেন, রাজধানীর চার বাস টার্মিনাল স্থানান্তর করলেই সমাধান হবে না। যানযট কমাতে হলে উন্নত বিশ্বের আদলে টার্মিনাল তৈরি করতে হবে। বার্মিংহাম ও ম্যানচেস্টার টার্মিনালের উদাহরণ টেনে তিনি বলেন, ওই দেশের টার্মিনালগুলো সায়েদাবাদ বাস টার্মিনালের চার ভাগের একভাগ। ওই টার্মিনালগুলোতে বাস থেমে থাকে না। সবগুলো গাড়ি চলমান।

যানযটের কারণ হিসেবে তিনি বলেন, আমাদের দেশে বাস টার্মিনাল মানে গাড়ি রাখার স্থান। বাস যখন বের হচ্ছে সড়কের একপাশ বন্ধ করে টার্মিনালের গাড়ি বের হচ্ছে। আর রাস্তা থেকে টানাটানি করে যাত্রী উঠাচ্ছে। অন্যদিকে, বিশ্বের কোনো দেশে টার্মিনালের ভেতর গাড়ি রাখে না। প্রত্যেক বাস মালিকদের আলাদা ডিপো রয়েছে। সেখান থেকে গাড়ি টার্মিনালে যায়। যদি এভাবে সরকার চিন্তা করে তাহলে যানযট অনেকটা কমবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ব্যবস্থাপক (বাস টার্মিনাল) মারুফ হাসান বলেন, বাস টার্মিনাল স্থানান্তর বিষয়টা অনেক পুরোনো। এখন অগ্রগতি নেই। তবে ২০১০ সালে এর একটু কার্যক্রম শুরু হয়েছিল। রাজউকের জমি দেওয়ার কথা ছিল।

নগর পরিবহন বিশেষজ্ঞরা মনে করেন, চারটি বাস টার্মিনাল মহানগরীর বাইরে স্থানান্তর করা না হলে রাজধানীতে একের পর এক ফ্লাইওভার বানিয়েও আশানুরূপ ফল মিলবে না। হানিফ ফ্লাইওভারের সুফলও একই কারণে পাওয়া যাচ্ছে না। হানিফ ফ্লাইওভারের গুলিস্তান পয়েন্টেই রয়েছে জয়কালী মন্দির টার্মিনাল। ওখান থেকে কিশোরগঞ্জ, নরসিংদী, মাওয়াসহ বেশ কয়েকটি গন্তব্যের বাস ছাড়ে। এতে ওই স্থানেও সর্বক্ষণ যানজট লেগে থাকে। ফলে ফ্লাইওভারে গাড়িগুলোকে উঠতেও যেমন যানজটে পড়তে হয়, নামতেও যানজট লেগে যায় ফ্লাইওভারের ওপর। অথচ এসব টার্মিনাল রাজধানীর বাইরে স্থানান্তর করা হলে এসব এলাকায় যানজট হতো না। কারণ এসব টার্মিনাল থেকে প্রতিদিন কয়েক হাজার বাস ছেড়ে যায়। রাজধানীর ওপর থেকে এ বিপুলসংখ্যক যানবাহনের চাপ কমে যেত।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মহাব্যবস্থাপক (পরিবহন) লেফটেন্যান্ট কর্নেল এম এম সাবের সুলতান বলেন, চার বাস টার্মিনাল স্থানান্তর বিষয়টা এখনো প্রক্রিয়াধীন রয়েছে। তবে এই বিষয়ে কোনো অগ্রগতি এখনো নেই। বাস টার্মিনাল ছাড়া সিটি করপোরেশনের আরো অনেক কাজ রয়েছে। ওইগুলোকে আগে সময় দিচ্ছি। আর মেয়র আনিসুল হকও এগুলোকে প্রাধান্য দিয়ে কাজ করছেন। তবে চার বাস টার্মিনাল স্থানান্তরের বিষয়ে আগামী বৈঠকে মেয়রের কাছে এ বিষয়টা উপস্থাপন করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist