reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জানুয়ারি, ২০২৪

১৫ বছর পর নিজ গ্রামে এসে ভোট দিয়েছেন সাবেক রাষ্ট্রপতি

কিশোরগঞ্জের মিঠামইনে দীর্ঘ ১৫ বছর পর ভোটকেন্দ্রে এসে ভোট দিয়েছেন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রোববার (৭ জানুয়ারি) বিকেল পৌনে ৪টায় কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই নাতনিসহ এসে ভোট দেন তিনি।

সবশেষ ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র এসে ভোট দিয়েছিলেন আবদুল হামিদ। ওই নির্বাচনে কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

নবম জাতীয় সংসদে আবদুল হামিদ স্পিকার নির্বাচিত হন। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাবেক এই রাষ্ট্রপতি ২০১৩ সালের ১৪ মার্চ তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকা অবস্থায় প্রথমবারের মতো রাষ্ট্রপতির দায়িত্ব নেন আবদুল হামিদ। জিল্লুর রহমানের মৃত্যুর পর ২০১৩ সালের ২০ মার্চ তিনি ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন। এরপর ২০১৩ সালের ২২ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত হন আবদুল হামিদ। ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন তিনি। দুই মেয়াদে দীর্ঘ ১০ বছরের বেশি সময় দেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। গতবছর ২৪ এপ্রিল বিদায় নেন তিনি।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন আবদুল হামিদ। কিশোরগঞ্জ থেকে তিনি মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুরে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে ছাত্রলীগে যোগদানের মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৬৯ সালের শেষদিকে তিনি আওয়ামী লীগে যোগ দেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাবেক রাষ্ট্রপতি,মো. আবদুল হামিদ,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close