অনলাইন ডেস্ক

  ২৪ মে, ২০২২

গণমাধ্যমের স্বাধীনতা অবাধ গণতন্ত্রের উপাদান: মার্কিন রাষ্ট্রদূত

ছবি : সংগৃহীত

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, একটি আইনসম্মত ও অবাধ গণতন্ত্রের গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে গণমাধ্যমের স্বাধীনতা। তাই গণমাধ্যমের স্বাধীনতা সুরক্ষিত ও সাংবাদিকেরা যাতে ভয়ভীতি, হয়রানি বা সেন্সরশিপ ছাড়া সত্য প্রকাশ করতে পারেন, তা নিশ্চিত করতে সবার বাধ্যবাধকতা রয়েছে।

মঙ্গলবার (২৪ মে) বিকেলে রাজধানীর ইএমকে সেন্টারে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল।

পিটার হাস বলেন, ‘গণমাধ্যমের কর্মীরা প্রতিদিন দায়িত্ব পালন করতে গিয়ে যে সাহসিকতার পরিচয় দিচ্ছেন, এ জন্য তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। একটি অবাধ ও মুক্ত সমাজ প্রতিষ্ঠায় গণমাধ্যমকর্মীদের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই তারা যাতে অবাধে কাজ করতে পারেন এবং সত্যকে সামনে নিয়ে আসতে পারেন, তা নিশ্চিত করা জরুরি।’

পিটার হাস বলেন, ‘মার্কিন পররাষ্ট্র দপ্তরের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে এবং বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনায় ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) নিয়ে উদ্বেগের বিষয়টি যুক্তরাষ্ট্র স্পষ্ট করেই তুলে ধরেছে। আমরা এগুলো নিয়ে উদ্বিগ্ন। ডিজিটাল, সামাজিক যোগাযোগমাধ্যম ও ওটিটি নীতিমালা; ডেটা সুরক্ষা বিধি এবং গণমাধ্যমকর্মী আইনের বিষয়েও আমাদের উদ্বেগ রয়েছে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, কানাডার হাইকমিশনার লিলি নিকলস ও যুক্তরাজ্যের উপ-হাইকমিশনার জাবেদ প্যাটেল প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্কিন দূতাবাস,আমেরিকা,যুক্তরাষ্ট্র,রাষ্ট্রদূত,পিটার হাস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close