reporterঅনলাইন ডেস্ক
  ০১ জানুয়ারি, ২০২০

সারা দেশে বর্ণাঢ্য আয়োজনে চলছে বই উৎসব

ফাইল ছবি

ইংরেজি নতুন বছরের প্রথম দিনে সারা দেশের স্কুলগুলোতে চলছে বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম বই উৎসব। আজ শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন পাঠ্য বই। আর এই আয়োজনকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

বুধবার সকাল ১০টা থেকে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের তুলে দেওয়া হচ্ছে বিনামূল্যের বই। নতুন বই হাতে উচ্ছ্বাস প্রকাশ করেছে শিক্ষার্থীরা। কেন্দ্রীয়ভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বই উৎসবের আয়োজন করা হয়েছে। সেখানে হাজারো শিক্ষার্থীর উপস্থিতিতে চলছে এই বই উৎসব।

মন্ত্রী, সাংসদ, সচিব ছাড়াও উৎসবে শিক্ষার্থীদের উৎসাহ দিতে উপস্থিত হয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান। উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকাসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে এসে নতুন বই হাতে বাড়ি ফিরছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, সাংসদ শিরিন আক্তার, নজরুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন।

এরই মধ্যে দেশের সব জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বই বিতরণ শুরু হয়েছে। এবারের বই উৎসবে সোয়া ৪ কোটি শিক্ষার্থীর সঙ্গে শিক্ষক-অভিভাবকও অংশ নিয়েছে।

এদিকে, বই উৎসবের প্রথম দিনে প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে ৩৫ কোটিরও বেশি বই বিতরণ করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এ বই ছাপিয়ে বিতরণ হচ্ছে।

এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা জানান, ২০২০ শিক্ষাবর্ষে ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭টি বই বিতরণ করা হবে। এবার মোট ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থী নতুন বই পাবে বিনামূল্যে।

এনসিটিবি সূত্র জানায়, ২০১০-২০ শিক্ষাবর্ষে মোট ৪৩ কোটি ১৯ লাখ ২৭ হাজার ৭৩৯ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩১ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার ৩৬৯টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার গত কয়েক বছর ধরেই প্রাক-প্রাথমিক স্তর থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করে আসছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বই উৎসব,বিনামূল্যে বই,পাঠ্য বই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close