reporterঅনলাইন ডেস্ক
  ০৯ অক্টোবর, ২০১৯

আজ থেকে ইলিশ ধরা বন্ধ

ডিম পাড়ার মৌসুম হওয়ায় ‘মা’ মাছ সংরক্ষণে আজ থেকে ২২ দিনের জন্য ইলিশ ধরা বন্ধ থাকবে। মঙ্গলবার রাত ১২টা ১ মিনিট থেকে দেশের ছয়টি ইলিশ অভয়ারণ্যসহ ইলিশ অধ্যুষিত নদ-নদীতে ইলিশ ধরা বন্ধ করা হয়। চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। একইসঙ্গে এই ২২ দিন ইলিশ পরিবহন, মজুদ ও বিনিময় বন্ধ থাকবে।

সরকারের পক্ষ থেকে প্রতিবছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরের ১৫ দিন ইলিশের ডিম ছাড়ার প্রকৃত সময় নির্ধারণ করে দেওয়া হয়। প্রতিবছর এই সময় নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ থাকে। কিন্তু এই সময়ের পরেও দেশের ইলিশ অধ্যুষিত নদীগুলোতে ডিমওয়ালা প্রচুর ইলিশ ধরা পড়ে। সময়ের তারতম্য হওয়ায় পরবর্তীতে সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইলিশের ডিম ছাড়ার এই সময়কে আরও সাতদিন বাড়িয়ে ২২ দিন ডিম ছাড়ার সময় নির্ধারণ করে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২২ দিন ইলিশ মাছ ধরা বন্ধের ঘোষণা দেওয়া হয়। এতে বলা হয়, গণসচেতনতা সৃষ্টি করতে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৯’ উপলক্ষে ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৯ থেকে ৩০ অক্টোবর ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে।

এ সময় সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য করা হবে বলে মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়,মা মাছ,ইলিশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close