reporterঅনলাইন ডেস্ক
  ২৫ নভেম্বর, ২০১৮

নির্বাচনে সব প্রার্থীকে সমান চোখে দেখতে হবে : সিইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, আপনাদের দায়িত্ব হচ্ছে—সব রাজনৈতিক দলের প্রার্থীদের সমান চোখে দেখা। কাউকে বেশি দেখা, কাউকে কম দেখার মতো অন্যায় আপনারা কখনো করবেন না। রোববার সকালে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দ্বিতীয় দিনের ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, আপনারা হাকিম। হাকিমের দায়িত্ব অত্যন্ত নিরপেক্ষ দৃষ্টিতে দেখতে হবে। আপনারা বিজ্ঞ ব্যক্তি। বিজ্ঞ হাকিম হতে হলে সেটা অর্জন করতে হবে। বিজ্ঞ হাকিম এমনিতে কারো ওপর নাজিল হয় না।

তিনি বলেন, আপনাদের নির্বাচনসংশ্লিষ্ট আইনগুলো অত্যন্ত মনোযোগ সহকারে পড়াশোনা করতে হবে। আপনারা বিজ্ঞ এবং অভিজ্ঞ। অজ্ঞ নন। অজ্ঞ তখন থাকবেন যখন এর সঙ্গে যে আইনগুলো আছে সেগুলো যদি পড়াশোনা না করেন। কারণ, আপনাদের তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত দিতে হবে। যদি জ্ঞানের কমতি থাকে, অভিজ্ঞতার অভাব থাকে, তাহলে সঠিকভাবে আইন প্রয়োগ করতে সক্ষম হবেন না।

বেশি নয়, নির্বাচনসংশ্লিষ্ট ৫/৭টি আইনের গোটা বিশেক ধারা, আচরণবিধি পড়লেই নির্বাচনী দায়িত্ব সঠিকভাবে পালন করতে সক্ষম হবেন যোগ করেন তিনি।

নূরুল হুদা বলেন, কঠোরভাবে যেটা দেখবেন, প্রিজাইডিং অফিসার যেন নিরাপদে থাকে। প্রিজাইডিং অফিসারের ওপর প্রচুর চাপ থাকে। তার ওপরে ওই এলাকার সব দায়িত্ব থাকে। তাদেরকে সহযোগিতা করা আপনাদের দায়িত্ব, তাদেরকে কখনো পরিচালনা করতে যাবেন না। তাহলে ভুল হয়ে যাবে। তারা যখন যে সহযোগিতা চাইবে, সেটা করবেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিইসি,সংসদ নির্বাচন,কে এম নূরুল হুদা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close