reporterঅনলাইন ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি, ২০১৮

জনগণের স্বাস্থ্যসেবাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিন : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্যসেবা প্রদানে সর্বোচ্চ পেশাদারিত্ব এবং জনগণকে অগ্রাধিকার দিয়ে কাজ করার জন্য চিকিৎসক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। সোমবার বিকেলে রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, চিকিৎসা প্রদানের সময়ে জনগণের সক্ষমতা বিবেচনায় রাখতে হবে, যাতে কোনো রোগী অর্থাভাবে যেন চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয়। দেশে এখনো চিকিৎসক-রোগীর আনুপাতিক হার সমপরিমাণ নয়। তবে তার পরও স্বাস্থ্যসেবা পেতে যাতে জনগণকে হতাশ হতে না হয়, এজন্য চিকিৎসকদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকতে হবে।

তিনি দেশে ওষুধ ও চিকিৎসা পদ্ধতি দিন দিন আধুনিক হওয়ার উল্লেখ করে স্থানীয় চিকিৎসক ও চিকিৎসা ব্যবস্থার ওপর জনগণের আস্থা অর্জনে সর্বশেষ আবিষ্কার ও প্রযুক্তি সম্পর্কে আরো জ্ঞান অর্জনের জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সুবিধা পৌঁছে দিতে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ই-সার্ভিস চালু করারও পরামর্শ দেন। বাংলাদেশে তৈরি ওষুধ থেকে রফতানি আয়ের কথা উল্লেখ করে তিনি দেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করতে এ ক্ষেত্রে অব্যাহত প্রচেষ্টা চালানোর জন্য চিকিৎসাবিজ্ঞানী, চিকিৎসক এবং গবেষকদের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ সদ্য গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানিয়ে মেধা ও চিকিৎসা জ্ঞান কাজে লাগিয়ে দেশ ও জনগণের জন্য কাজ করতে তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, রোগীরা হাসপাতালে অতিথি। ফলে তাদের সেবা প্রদানে বিশেষ গুরুত্ব দিতে হবে। যাতে আপনাদের খারাপ আচরণে কেউ ব্যথিত না হয়।

সমাবর্তনে সাতজন বিশেষজ্ঞ চিকিৎসককে চিকিৎসা ক্ষেত্রে তাদের অবদানের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। ছয়জন শিক্ষার্থীকে পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য স্বর্ণপদক দেওয়া হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, কনভোকেশন বক্তা অধ্যাপক এএইচএম তৌহিদুল আনোয়ার চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপ ডা. কামরুল হাসান খান।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাষ্ট্রপতি,বিএসএমএমইউ,সমাবর্তন,চিকিৎসাসেবা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist