reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

কারিপাতার ভেষজ গুণাগুণ জানুন

ছবি : সংগৃহীত

পেটের সমস্যা থেকে শুরু করে চুল ঝরে যাওয়াসহ প্রায় সমস্যায় কারিপাতার ঝুড়ি নেই। প্রতিদিন নিয়মিত কারিপাতা ভেজানো পানি খেলে উপকার পাওয়া যায়। কারিপাতার অনেক গুণ রয়েছে। এতে রয়েছে- ক্যালশিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন এ, বি, সি ও ই। প্রতিদিন সকালে কেন খাবেন এই কারিপাতা? তাহলে জেনে নেওয়া যাক এর গুণ সম্পর্কে।

– কারিপাতা ভিটামিন এ সমৃদ্ধ। এই ভিটামিন চোখের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারিপাতা প্রতিদিন সকালে পানিতে ভিজিয়ে খেলে দৃষ্টিশক্তি বাড়ে এবং চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করা যায়।

– অনেকের চুল শুধু বর্ষাকালেই নয়, শীতকালেও অনেক চুল ওঠে। এই সমস্যার অবসান ঘটাতে পারে কারিপাতা। কারিপাতা ভিজিয়ে পানি পান করলে চুল পড়ার সমস্যা কমে যায়। আপনার মাথায় কারিপাতার তেল লাগালেও উপকার পাবেন।

– রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও কারিপাতা বেশ কার্যকরী। চিকিৎসকদের মতে, এই পাতায় বিদ্যমান থাকা বিভিন্ন যৌগ ডায়াবেটিসের ফলে কিডনির ক্ষতি থেকেও রক্ষা পাওয়া যায়।

– কারিপাতায় কারবাজোল এবং অ্যালকালয়েড রয়েছে। শরীর থেকে অতিরিক্ত চর্বি দূর করতে এটি বিশেষ উপকারী। ডায়েট এবং ব্যায়াম ছাড়াও নিয়মিত সকালে খালি পেটে অথবা রান্নার সময় কারিপাতা খেলে দ্রুত মেদ ঝরবে।

– অনেকেরই কোলেস্টেরলের সমস্যা থাকে। অনেকে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে অনেক টাকার ওষুধও সেবন করেন। কিন্তু তাতেও সব সময় সুস্থ থাকা সম্ভব হয় না। তাই আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে কারিপাতার উপর নির্ভর করতে পারেন। খালি পেটে কারিপাতা ভিজিয়ে পানি খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়।

কোথায় পাওয়া যাবে কারিপাতা?

কারিপাতা সাধারণত সব অঞ্চলে পাওয়া যায় না। এটি আমাদের দেশের বিভিন্ন বাজারে মসলা ও সবজির দোকানে পাওয়া যায়। যাই হোক, আপনি বড় নার্সারি থেকে কারিপাতার চারা কিনে পাত্রে রোপণ করে আপনার রান্নায় ব্যবহারের জন্য এই ভেষজটি কাজে লাগাতে পারেন। কারণ কারিপাতা যেকোনো আবহাওয়ায় জন্মাতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কারিপাতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close