reporterঅনলাইন ডেস্ক
  ০২ জুন, ২০২৩

যেসব মশলা পেটের চর্বি কমায়

ছবি : সংগৃহীত

আমাদের দেশ নানা রকমের ভেষজ উদ্ভিদের আবাসস্থল। বহু শতাব্দী ধরে রান্নার পাশাপাশি ঔষধি গুণের জন্যও ব্যবহৃত হয়ে আসছে এই ভেষজ উদ্ভিদ। এর মধ্যে কিছু মশলা রয়েছে যা, পেটের চর্বি কমাতে সাহায্য করে। এ ছাড়াও, এসব মশলার অনেক গুণাগুণ রয়েছে। প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। আমাদের বিপাক কার্যক্রম ভাল রাখে। এই মশলাগুলো ক্ষুধা কমাতেও সাহায্য করে। যা ওজন কমাতে বেশ কার্যকর।

ধনিয়া

ধনিয়া কেবল খাবারের স্বাদ বাড়িয়ে দেয় না। এটি হজমেও সাহায্য করে। এটি শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। ধনিয়া পেটের চর্বি বার্ন করতে পারে। সর্বোত্তম সুবিধা পেতে সালাদ, স্যুপ, তরকারি এবং স্টুতে ধনিয়া যোগ করুন।

মেথি

মেথি কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। এটি চর্বি পোড়াতে সাহায্য করে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে বলেও বিশ্বাস করা হয়। মেথি সালাদ, স্যুপ এবং তরকারিতে ছিটিয়ে আপনার ডায়েটে যোগ করতে পারেন। এটি ক্যাপসুল বা চা আকারেও গ্রহণ করা যেতে পারে।

কারি পাতা

কারি পাতায় অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। নিয়মিত গ্রহণ করলে এটি পেটের চর্বি কমাতে সাহায্য করতে পারে। পানিতে কারি পাতা সিদ্ধ করুন। এবার সেই পানিটি পান করুন। এটি শরীরের জন্য অনেক উপকারি। বাড়তি স্বাদের জন্য সালাদ এবং অন্যান্য খাবারে কারি পাতা যোগ করা যেতে পারে।

জিরা

জিরা শরীর থেকে চর্বি কমাতে সাহায্য করে। এটি বিপাকীয় কার্যক্রমকে উন্নত করে। হজমের উন্নতি করতেও সাহায্য করে। আপনার প্রতিদিনের রান্নায় জিরা অন্তর্ভুক্ত করুন। এমনকি সালাদে ছিটিয়ে আপনার ডায়েটে যোগ করতে পারেন। এটি স্যুপ এবং স্ট্যুতে মিশিয়ে নিলে দ্বিগুণ স্বাদ পাবেন। সারাদিন এক চা-চামচ জিরা খেলেই আপনি এর উপকারিতাগুলো পাবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেটের চর্বি কমায়,মশলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close