reporterঅনলাইন ডেস্ক
  ৩০ এপ্রিল, ২০২২

আখনি পোলাও যেভাবে রান্না করবেন

বাঙালি ভোজন রসিক। তারা বিভিন্ন উৎসবে বিশেষ খাবার খেতে ভালোবাসেন। আর কয়েকদিন পর ঈদ। এই ঈদে রান্না করতে পারেন ঐতিহ্যবাহী খাবার হিসেবে সুপরিচিত ‘আখনি পোলাও’।

আখনি পোলাও রান্না করা খুবই সহজ। রেসিপি জেনে রান্না কর ফেলুন আখনি পোলাও।

রান্না করতে যা যা লাগবে : বাসমতি চাল ১ কেজি, ফুলকপি টুকরো করে রাখা ১ কাপ, মটরশুঁটি ১/২ কাপ, গাজর কুঁচি ১/২ কাপ, ঘি ৫ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৫টি, আলুবোখারা ২টি, এলাচ, দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা ২টি করে, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, আদা কুঁচি ১/২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জায়ফল গুঁড়ো সামান্য, ঘন দুধ ১ কাপ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, ভেজে রাখা কাজুবাদাম ১/২ কাপ, কেওড়া জল ১/২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

১) প্রথমে একটি বড় প্যানে কিংবা কড়াইতে পরিমাণমতো পানি নিয়ে তাতে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ও আদা কুঁচি দিয়ে দিন। পানি খুব ভালোভাবে ফুটে গেলে চুলা বন্ধ করে দিন। এই সুগন্ধযুক্ত পানি দিয়েই আখনি পোলাও রান্না হবে।

২) অন্যদিকে একটি বড় পাত্রে ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি, হলুদ গুঁড়ো, রসুন বাটা ও লবণ দিন এবং ভালোভাবে কষিয়ে নিন।

৩) তারপর ফুলকপি, মটরশুঁটি ও গাজর কুঁচি দিয়ে মসলার সাথে আবারো একটু কষিয়ে নিন। মাঝারি আঁচে রান্নাটা হবে।

৪) ফুটিয়ে রাখা পানি থেকে গরম মসলাগুলো ছেঁকে নিয়ে সেই পানিটা আলাদা করে রাখুন। কষানো মসলার সাথে চাল দিয়ে দিন এবং ঐ পানি দিয়ে সেদ্ধ করে নিন।

৫) ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণের জন্য রান্না করতে হবে। একবার ঢাকনা খুলে এক কাপ ঘন দুধ, আলুবোখারা ও কাঁচামরিচ ফালি দিয়ে দিন।

৬) যদি চাল কিছুটা শক্ত থাকে, তবে পানির ছিটা দিয়ে নাড়িয়ে আবারো ঢাকনা দিয়ে রাখতে পারেন।

৭) এবার কিছুক্ষণ দমে রাখার পর জায়ফল গুঁড়ো, ধনেপাতা ও সামান্য ঘি ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলুন। তারপর ভেজে রাখা কাজুবাদাম দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আখনি পোলাও,ঈদ,রান্না
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close