reporterঅনলাইন ডেস্ক
  ১০ জুলাই, ২০২১

ত্বকের যত্নে আম

আম অত্যন্ত সুস্বাদু একটি মৌসুমি ফল। ছোট-বড় আমাদের সবারই খুব প্রিয় এই আম। এখন চলছে আমের মৌসুম। আমের খাদ্য উপাদান এবং খাদ্য গুণাবলি অপরিসীম। এটা এমন একটি ফল, যার খাদ্য গুণাগুণ আমাদের শরীরে সারা বছর প্রিজার্ভ থাকে।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ত্বকের জন্যও আম বেশ উপকারী। আমে থাকে ভিটামিন এ ও সি, যা ত্বককে ভেতর থেকে পুষ্টি দেয়, তরতাজা রাখে। সেই সঙ্গে ত্বক থাকে কোমল। আসুন, আমরা দেখে নিই আম ত্বকের কী কী উপকার করে—

ত্বকের কালো দাগ দূর করে

নিয়মিত আম খেলে ত্বকের কালো দাগ কমতে সহায়ক হয়। এ ছাড়া আমে থাকা বেশ কিছু উপাদান ত্বক উজ্জ্বল করে। একেবারে প্রাকৃতিক উপায়ে ত্বকের আর্দ্রতা ধরে রাখে আম।

ব্রণ কমাতে সাহায্য করে

বয়ঃসন্ধিকালে ব্রণের সমস্যায় ভোগেননি এমন ছেলেমেয়ে পাওয়া দুষ্কর। অবশ্য তরুণ বয়সেও অনেকে ব্রণের সমস্যায় ভোগেন। যারা এখনও এ সমস্যায় ভুগছেন, তাদের এ থেকে মুক্তি দিতে পারে আম। আমে থাকা ভিটামিন সি ও ম্যাগনেসিয়াম ত্বকের তৈলাক্ত ভাব কমায়। এতে ব্রণ কমে। এ ছাড়া আম বয়সের ছাপ দূর করতেও কার্যকর।

ব্ল্যাকহেডস কমায়

ত্বকে ব্ল্যাকহেডস একটি সাধারণ সমস্যা। কিন্তু এ থেকে আপনাকে মুক্তি দিতে পারে আম। ত্বকে আমের রস লাগালে পোরস অথবা ত্বকের ছিদ্র বা লোমকূপ পরিষ্কার হয়। এ ছাড়া আম ব্রণের সমস্যা দূর করতে সহায়ক।

ত্বকের বলিরেখা দূর করে

অনেকের ত্বকেই তরুণ বয়সে বলিরেখা পড়ে যায়। আমে থাকা পুষ্টি উপাদান ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। ত্বকের প্রদাহ বা জ্বালা থেকে স্বস্তি দেয় আম। আম কোলাজেন উৎপাদনে সাহায্য করে এবং ত্বককে বলিরেখামুক্ত রাখে।

ত্বকের রং ঠিক রাখে

অনেকের ত্বকের একেক স্থানে একেক রকম রং দেখা যায়। এতে সৌন্দর্যহানি হয়। এমন সমস্যায় আমের রস মুখ লাগালে উপকার মিলবে। ত্বকের রঙে সামঞ্জস্য আসবে। এতে ত্বক হবে কোমল ও আরও উজ্জ্বল। তাহলে আর দেরি কেন, এই মৌসুমে পরিমিত আম খান আর ত্বকের জেল্লা বাড়ান।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বক,কালো দাগ,ফ্যাশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close