reporterঅনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল, ২০২৪

যুদ্ধবিরতি আলোচনার অগ্রগতি নেই বলে জানাল হামাস

ছবি : সংগৃহীত

হামাসের এক কর্মকর্তা জানান, মিসরের রাজধানী কায়রোতে গাজা যুদ্ধবিরতি আলোচনার কোনও অগ্রগতি হয়নি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার (৮ এপ্রিল) এক বিবৃতি এ কথা জানান নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা। নতুন দফার আলোচনায় হামাস ছাড়াও ইসরায়েল, কাতার ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন।

এর আগে সোমবার মিসরের রাষ্ট্রীয় নিউজ টিভি চ্যানেল আল-কাহেরা জানিয়েছিল যে আলোচনায় অগ্রগতি হয়েছে। মিশরীয় উর্ধ্বতন সূত্রের বরাত দিয়ে চ্যানেলটি জানায়, অংশগ্রহণকারী প্রতিনিধিদের মধ্যে আলোচনাধীন বিষয়গুলো নিয়ে আলোচনার পরে একটি চুক্তি হতে পারে।

এরপরই হামাস কর্মকর্তা বলেন, সেনা প্রত্যাহার ও বন্দি বনিময়ের অবস্থানে কোনও পরিবর্তন হয়নি। তাই কায়রোতে নতুন করে আলোচনার কিছু নেই।

শনিবার সিআইএ পরিচালক উইলিয়াম বার্নসের আগমনের পর ইসরায়েল এবং হামাস রবিবার মিসরে প্রতিনিধিদল পাঠায়। গাজায় আটক জিম্মিদের মুক্ত করতে এবং সেখানে মানবিক সঙ্কট কমাতে পারে কার্যকর একটি চুক্তিতে পৌঁছতে চাপ দেয় যুক্তরাষ্ট্র।

গাজা উপত্যকায় অক্টোবর থেকে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল ও হামাস। তাদের প্রধান দাবি নিয়ে মতবিরোধ সমাধানে এখনও পর্যন্ত ব্যর্থ মধ্যস্থতাকারীরা।

গত অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের আগ্রসনে অন্তত ৩৩ হাজার ১৭৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৭৫ হাজার ৮৮৬ জন। আর হামাসের আক্রমণে এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হামাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close