reporterঅনলাইন ডেস্ক
  ১১ মার্চ, ২০২৪

হাইতি থেকে দূতাবাস কর্মীদের সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

হাইতি থেকে দূতাবাস কর্মীদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। রবিবার (১০ মার্চ) সামরিক বাহিনী বলেছে, দূতাবাসের নিরাপত্তা জোরদারে সেখানে সেনাবাহিনীও নিযুক্ত করেছে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে মার্কিন সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ড বলেছেন, এই মুহূর্তে দূতাবাসে যেসব কর্মীদের খুব একটা প্রয়োজন নেই, তাদেরকে বিমানে করে ফিরিয়ে নেয়া হচ্ছে।

তবে দূতাবাস খোলা থাকবে। দূতাবাসের সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, দূতাবাস চত্বর ও বিমানবন্দরের কাছাকাছি এলাকায় সহিংসতা বেড়ে যাওয়ায়, নিরাপত্তা বিবেচনায় অতিরিক্ত কর্মীদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এমনকি হাইতিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলও সাময়িকভাবে তাদের কার্যালয় বন্ধ করে দিয়েছে। রবিবার, হাইতি ছেড়েছেন জার্মানির রাষ্ট্রদূত। ইইউ প্রতিনিধি দলের সাথে ডোমিনিকান রিপাবলিক সফরে ছিলেন তিনি।

হাইতির গ্যাং সহিংসতা আরও বেড়েছে। প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে অপসারণের জন্য জোর দিচ্ছে গ্যাং নেতারা। ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে হাজারো মানুষ। এমন পরিস্থিতিতে জরুরি অবস্থা তিনদিন থেকে একমাস বাড়ানো হয়েছে।

এদিকে, হাইতিকে সমর্থন ও উদ্ভূত সমস্যা সমাধানে রাজনৈতিক আলোচনার জন্য সোমবার জ্যামাইকাতে বৈঠক করবেন ইইউ প্রতিনিধি দল।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাইতি,যুক্তরাষ্ট্রের দূতাবাস,সামরিক বাহিনী,দাঙ্গা,গ্যাং স্টার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close