reporterঅনলাইন ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি, ২০২৪

গাজায় যুদ্ধ নয় গণহত্যা চলছে : ব্রাজিলের প্রেসিডেন্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা দখলদার ইসরায়েলের বিরুদ্ধে ‘গণহত্যার’ অভিযোগ তুলেছেন। এছাড়া ইসরায়েলকে জার্মানির সাবেক প্রেসিডেন্ট ও নাৎসি বাহিনীর প্রধান এডলফ হিটলারের সঙ্গে তুলনা করেছেন তিনি। ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, হিটলার যেমন ইহুদিদের নির্মূল করতে চেয়েছিলেন; তেমনই এখন ইসরায়েল গাজার ফিলিস্তিনিদের নির্মূল করতে চাইছে।

এ ব্যাপারে রোববার (১৮ ফেব্রুয়ারি) সাংবাদিকদের লুলা বলেছেন, “গাজায় যা হচ্ছে সেটি যুদ্ধ নয়, এটি একটি গণহত্যা। এটি সেনাদের বিরুদ্ধে সেনাদের যুদ্ধ নয়। এটি নারী ও শিশুদের বিরুদ্ধে অত্যাধুনিক সেনাবাহিনীর একটি যুদ্ধ।”

“গাজাবাসীর সঙ্গে যা হচ্ছে তা ইতিহাসে আর কখনো ঘটেনি। আসলে, ঘটেছে; যখন হিটলার ইহুদিদের হত্যার সিদ্ধান্ত নিয়েছিল।”

আফ্রিকান ইউনিয়নের সম্মেলনে অংশ নিতে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় গেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট। সেখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব মন্তব্য করেন তিনি। যা হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর তার সবচেয়ে কঠোর ইসরায়েল বিরোধী বক্তব্য।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলাকে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট প্রথমে ‘জঙ্গি হামলা’ হিসেবে অভিহিত করেছিলেন।

কিন্তু যখন ইসরায়েলি সেনারা গাজার নিরীহ মানুষের ওপর বর্বরতা শুরু করে; তখন ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান নেন তিনি।

হামাস ওইদিন প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করে। এছাড়া তারা ২৫০ জনকে ধরে গাজায় নিয়ে আসে।

ওই হামলার পর ইসরায়েল হামাসকে পুরোপুরি নির্মূলের ঘোষণা দেয়। তবে হামাসের যোদ্ধাদের নির্মূল করতে গিয়ে সাধারণ মানুষের ওপর ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় তারা। ইসরায়েলিদের হামলায় গাজায় এখন পর্যন্ত ২৯ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭০ হাজার মানুষ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close