reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২৪

মালদ্বীপে ভিড়লো চীনা জাহাজ, ভারতের উদ্বেগ

ছবি : সংগৃহীত

ভারতের সঙ্গে মালদ্বীপের চলমান বৈরিতার মধ্যে রাজধানী মালেতে ভিড়তে যাচ্ছে চীনের গবেষণা ও গোয়েন্দা জাহাজ। বেসামরিক এই জাহাজটির নাম ‘শিয়াং ইয়াং হং-৩’। নয়াদিল্লি ও মালের মধ্যকার চরম কূটনৈতিক টানাপোড়নের মাঝে এমন খবর সামনে এলো।

জাহাজটি ইতোমধ্যেই দক্ষিণ চীন সাগর থেকে মালাক্কা প্রণালি পেরিয়ে ইন্দোনেশিয়ার জাভা এবং সুমাত্রা দ্বীপপুঞ্জের মধ্যবর্তী সুন্দা প্রণালিতে এসে পৌঁছেছে। আসছে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে যেকোনো সময় গবেষণা জাহাজটি মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, আগামী চার মাস জাহাজটি ভারত মহাসাগর এবং আরব মহাসাগরে অবস্থান করবে। জাহাজটি পানির নিচের গঠন ম্যাপিং এবং ভারতীয় নৌবাহিনীর কার্যকলাপের ওপর নজর রাখবে বলেও মনে করা হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা গবেষণা জাহাজ ভারত মহাসাগরে ঢুকেছে। জাহাজটির গন্তব্য মালে। ধারণা করা হচ্ছে, এই জাহাজ ভারত মহাসাগরে সামুদ্রিক সমীক্ষা চালাবে। বিষয়টি অবশ্যই নয়াদিল্লির উদ্বেগকে কয়েকগুণ বাড়িয়ে তুলবে।

এদিকে, ভারতের সশস্ত্র বাহিনীর এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, তারা চীনা জাহাজের গতিবিধি কঠোরভাবে নজরদারিতে রেখেছেন।

তবে বিষয়টি নিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা কোনো পক্ষই এ বিষয়ে মন্তব্য করেনি। তবে এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবিতে মালদ্বীপের মন্ত্রীদের মন্তব্যে দুই দেশের মধ্যকার সম্পর্কে ফাটল ধরে। একে অপরের প্রতি পাল্টাপাল্টি আক্রমণাত্মক মন্তব্যে সৃষ্টি হয় বিতর্ক যা চরম বৈরিতায় রূপ নেয়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,চীনা জাহাজ,মালদ্বীপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close