reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০২৩

ইরাকে আগ্রাসন ভুল ছিল, মানছেন মার্কিনিরা

ফাইল ছবি

বিশ বছর আগে আজকের এ দিনে (২০ মার্চ) ইরাকে স্থল হামলা শুরু করেছিল যুক্তরাষ্ট্র। বিমান শুরু করেছিল আরও একদিন আগেই অর্থাৎ ১৯ মার্চ। প্রায় ৮ বছর চলা সেই যুদ্ধে কেবল ২ লাখের বেশি বেসামরিক ইরাকি নিহত হয়েছিল। সেই যুদ্ধ শুরুর ২০ বছর পর এসে অধিকাংশ মার্কিনি মনে করছেন ইরাক যুদ্ধ ভুল ছিল। অনলাইন সংবাদমাধ্যম এক্সিওস ও জরিপ সংস্থা ইপসসের জরিপ থেকে এ তথ্য উছে এসেছে।

রুশ সংবাদমাধ্যম আরটির খবর, ২০০৩ সালের মার্চে যখন যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালায় তখন তার পক্ষে মত দিয়েছিল দুই-তৃতীয়াংশ মার্কিনি। কিন্তু যুদ্ধের ২০ বছর পর এসে এখন ৬১ শতাংশ আমেরিকানই মনে করেন ইরাকে আগ্রাসন চালানো যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত ছিল।

তবে এখনো অবশ্য ইরাক যুদ্ধ সঠিক ছিল এমনটা ভাবা মানুষের অভাব নেই। এক্সিওস ও ইপসসের জরিপ থেকে দেখা গেছে, ২৬ শতাংশ ডেমোক্র্যাট ও ৫৮ শতাংশ রিপাবলিকান এখনো ইরাক আগ্রাসনের সিদ্ধান্তকে সঠিক বলে মনে করেন।

গত সপ্তাহে আঠারো বছরের বেশি বয়সী ১ হাজার ১৮ জন আমেরিকানের ওপর এ জরিপ চালায় এক্সিওস ও ইপসস। এতে আরও দেখা যায়, জরিপে অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশই মনে করেন, এ যুদ্ধ যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই নিরাপদ করেনি।

জরিপে উঠে আসা তথ্যানুসারে, যুক্তরাষ্ট্র বৈশ্বিক নেতৃত্বে থাকুক এমনটা চান প্রায় তিন-চতুর্থাংশ আমেরিকান। ৭৯ শতাংশ রিপাবলিকান এবং ৭৫ শতাংশ ডেমোক্র্যাটের চাওয়া এটি। গত দুই দশকে জাতীয় প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তার ওপর ওয়াশিংটনের সার্বিক মনযোগ যুক্তরাষ্ট্রকে আরও নিরাপদ করেছে বলে মনে করছেন ৫৪ শতাংশ আমেরিকান।

ইরাকের তৎকালীণ প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে ‘গণবিধ্বংসী অস্ত্র (উইপনস অব মাস ডেস্ট্রাকশন)’ রয়েছে এমন অভিযোগ তুলে দেশটিতে আগ্রাসন চালিয়েছিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো।

ইরাক বডি কাউন্ট প্রজেক্ট নামের একটি সংস্থার হিসাব মতে, ওই আগ্রাসন ও তার পরবর্তী মার্কিন দখলদারত্বে ইরাকে ২ লাখ ১০ হাজার বেসামরিক নাগরিক নিহত হন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্কিন যুক্তরাষ্ট্র,ইরাক আগ্রাসন,মার্কিনি,জর্জ ডব্লিউ বুশ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close