প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ ফেব্রুয়ারি, ২০২৩

চলচ্চিত্রকার জাফর পানাহি জামিনে মুক্ত

ছবি : সংগৃহীত

কারাদণ্ডাদেশ নিয়ে অনশনে বসার দুইদিন পর জামিনে জেল থেকে ছাড়া পেলেন অনেকগুলো আন্তর্জাতিক পুরস্কারজয়ী ইরানি চলচ্চিত্র নির্মাতা জাফর পানাহি। তাকে তেহরানের কুখ্যাত এভিন কারাগার এলাকা ছাড়তে দেখা গেছে।

বিবিসির খবরে বলা হয়, ৬২ বছর বয়সী পানাহিকে গত বছরের জুলাইয়ে গ্রেপ্তার করা হয়। কর্তৃপক্ষের সমালোচনা করা দুই চলচ্চিত্র নির্মাতার আটকাদেশের প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। ওই মাসের শুরুতে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তফা আল-ই আহমেদ ও মোহাম্মদ রাসুলফকে আটক করে দেশটির নিরাপত্তা বাহিনী। রাসুলফের মামলার বিষয়ে প্রসিকিউটরের অফিসে খোঁজ নিতে গেলে পানাহিকে গ্রেপ্তার করা হয়।

আবাদন শহরে একটি ১০তলা ভবন ধসে ৪০ জনের প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রাকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছিলেন চলাচ্চিত্র পরিচালক রাসুলফ ও মোস্তফা। এরপর তাদের দুজনের বিরুদ্ধে ‘অশান্তি উস্কে দেওয়া’ এবং সমাজের ‘মানসিক নিরাপত্তা ব্যাহত করার’ অভিযোগ আনা হয়। নিরাপত্তা বাহিনী এই দুজনকে গ্রেপ্তার করে। তাদের গ্রেপ্তারের প্রতিবাদ জানাতে গিয়েই গ্রেপ্তার হন পানাহি।

তার স্ত্রী তাহেরা সাঈদীর বরাত দিয়ে বিবিসি জানায়, পানাহিকে দীর্ঘ সময় কারাগারে কাটাতে থাকতে হবে বলে তাকে জানানো হয়েছিল। স্বামীর গ্রেপ্তারের ঘটনাকে ‘অপহরণ’ বলেও অভিযোগ তুলেছিলেন তিনি।

আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পানাহি অসংখ্য পুরস্কার জিতেছেন। ২০১৫ সালে ট্যাক্সির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরস্কার ‘সোনালী ভল্লুক’ জয় করে নেন তিনি।

২০১৮ সালে তার ‘থ্রি ফেইসেস’ কান চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যের পুরস্কার জেতে। তিনি জেল থেকে ছাড়া পাওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো।

‘ইরান ও বিশ্বজুড়ে যারাই সহিংসতা ও নিপীড়নের শিকার হোক না কেন, আমরা এসব ভুলবো না। কান চলচ্চিত্র উৎসব সবসময়ই সারা বিশ্বের শিল্পীদের স্বাধীনতা রক্ষায় তাদের পাশে থাকবে,’ প্যারিসভিত্তিক একটি বার্তা সংস্থাকে এ কথাই বলেছেন তিনি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরানি চলচ্চিত্র,নির্মাতা জাফর পানাহি,জামিন,আদালত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close