reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ফেব্রুয়ারি, ২০২৩

সঙ্কট মোকাবেলায় ইমরানের শরণাপন্ন শাহবাজ

ফাইল ছবি

অর্থনৈতিক সঙ্কটে জর্জরিত পাকিস্তান। জানুয়ারি মাসে দেশটিতে মূল্যস্ফীতি ছিলো ২৭ দশমিক ৫৫ শতাংশ। গত ৪৮ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি। দেশটির পরিসংখ্যান ব্যুরোর প্রকাশিত তথ্য অনুসারে, ১৯৭৫ সালের মে মাসের পরে এটাই দেশটিতে মূল্যস্ফীতির সর্বোচ্চ হার।

দেশের এই অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় বিরোধী দলের নেতা ইমরান খানসহ অন্যান্য দলের নেতাদের বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। আগামী ৭ ফেব্রুয়ারি সর্বদলীয় বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী। কিন্তু পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বৈঠকে আসবেন কিনা সেই বিষয়ে এখনো কিছুই জানা যায়নি।

দেশের তথ্যমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব জানান, কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে দেশ। এ সমস্যা থেকে বের হতেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। ইমরান খানকেও বৈঠকে আহ্বান জানানো হয়েছে।

দেশটির ব্যাংক প্রয়োজনীয় খাদ্য ও ওষুধ আমদানি ব্যতীত অন্য কোনো ঋণপত্র খুলছে না। এ জন্য ডলার না পাওয়ায় বাকিতে নিয়ে আসা হাজার হাজার কনটেইনারবোঝাই পণ্য করাচি বন্দর থেকে ছাড় করাতে পারছেন না ব্যবসায়ীরা।

বিশ্বের পঞ্চম-বৃহত্তম জনসংখ্যার এই দেশের রিজার্ভ এখন ৩৭০ কোটি ডলার বা ৩ দশমিক ৭ বিলিয়ন। এই অর্থ দিয়ে পাকিস্তান মাত্র ৩ সপ্তাহের আমদানি ব্যয় মেটাতে সক্ষম। সূত্র: ডন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,ইমরান খান,শেহবাজ শরীফ,অর্থনৈতিক সংকট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close