reporterঅনলাইন ডেস্ক
  ০২ ডিসেম্বর, ২০২২

ব্যারেল প্রতি ৬০ ডলারে রাশিয়া থেকে তেল কিনবে ইইউ

ফাইল ছবি

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সরকার রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেল কেনার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। ইইউ প্রতি ব্যারেলের বিপরীতে রাশিয়াকে ৬০ ডলার করে পরিশোধ করবে। বার্তা সংস্থা রয়টার্স বিষয়টির সঙ্গে জড়িত এক কূটনীতিবিদের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, রাশিয়ার সমুদ্রজাত অপরিশোধিত জ্বালানি তেল কম দামে কেনার মূল প্রস্তাব ছিল বিশ্বের শীর্ষ সাত অর্থনীতির দেশের জোট জি-৭ এর। জি-৭ এর প্রস্তাব ছিল, সামগ্রিকভাবে বৈশ্বিক অপরিশোধিত জ্বালানি তেলের বাজারমূল্য ৫ শতাংশ কমিয়ে আনতে ৬৫ থেকে ৭০ ডলারের বিনিময়ে প্রতি ব্যারেল তেল কিনুক ইউরোপীয় ইউনিয়ন।

তবে জি-৭ এর প্রস্তাবিত দামের বিরোধিতা করে পোল্যান্ড। দেশটি সমর্থন দেয় লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া। দেশটির তিনটির অভিযোগ ছিল—প্রস্তাবিত দামে কিনলে রাশিয়া ইউক্রেন যুদ্ধের ব্যয় বহনের জন্য পর্যাপ্ত অর্থ নিশ্চিত করতে পারবে।

ওই কূটনীতিবিদ জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার (০১ নভেম্বর) ইউরোপীয় দেশগুলোর সরকার এই বিষয়ে সম্মত হলেও আগামীকাল শুক্রবার এই বিষয়ে লিখিত অনুমোদ দেওয়া হবে। ওই কূটনৈতিক বলেছেন, ‘ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি-আইইএ এর পরিসংখ্যানের ওপর ভিত্তি করে, অপরিশোধিত তেলের বাজার মূল্য ৫ শতাংশ কমাতে রাশিয়ার অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৬০ নির্ধারণ করা হয়েছে।

জি-৭ সেভেন প্রস্তাবিত রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেলের এই নতুন মূল্য আগামী ৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে ইউরোপীয় ইউনিয়নে। ফলে, রাশিয়ার জ্বালানি তেলের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা ইউরোপীয় ইউনিয়ন এখন থেকে রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেল কিনতে পারবে। উল্লেখ্য, রাশিয়া বিশ্বে উৎপাদিত মোট অপরিশোধিত জ্বালানি তেলের ১০ শতাংশ একা উৎপাদন করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,ইউক্রেন,ইইউ,জ্বালানি তেল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close