reporterঅনলাইন ডেস্ক
  ১৯ নভেম্বর, ২০২২

এরদোয়ানকে ধন্যবাদ জানালেন জেলেনস্কি

ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের তিনি ফোন কলে আলোচনা করেছেন। তাদের আলোচনার ইস্যু ছিল খাদ্য নিরাপত্তা ও জ্বালানি সহযোগিতা। শস্য রফতানিতে সহযোগিতার তিনি এরদোয়ানকে ধন্যবাদ জানিয়েছেন। শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, আলোচনায় এরদোয়ানকে জেলেনস্কি নিশ্চয়তা দিয়েছেন যে, বিশ্বের খাদ্য নিরাপত্তার নিশ্চয়তাদানকারী হিসেবে থাকবে ইউক্রেন।

টুইটারে জেলেনস্কি লিখেছেন, প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে ফোনালাপে শস্য চুক্তির মেয়াদ বৃদ্ধির প্রশংসা করেছি আমরা। আমাদের শস্য রফতানিতে সহযোগিতার জন্য আমি তাকে ধন্যবাদ জানিয়েছি এবং আশ্বস্ত করেছি ইউক্রেন বিশ্বের খাদ্য নিরাপত্তার নিশ্চয়তাদানকারী হিসেবে থাকবে।

জেলেনস্কি আরও লিখেছেন, নিরাপত্তা ও জ্বালানি সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় খাদ্যশস্য রফতানির লক্ষ্যে স্বাক্ষরিত চুক্তির মেয়াদ আরও ১২০দিন বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। তাদের মধ্যস্থতায় আবার এর মেয়াদ বাড়লো।

জাতিসংঘ ও ইউক্রেন চেয়েছিল চুক্তির মেয়াদ এক বছর পর্যন্ত বৃদ্ধি করতে। কিন্তু শেষ পর্যন্ত ১২০ দিন পর্যন্ত মেয়াদ বাড়াতে সম্মতি পাওয়া গেছে।

বিশ্বের খাদ্য সরবরাহ সহজ করতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে জুলাইয়ে তিন মাসের জন্য ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। এর আওতায় নিজ দেশের কৃষ্ণ সাগর উপকূলের বন্দর দিয়ে বিশ্বের অন্যান্য অঞ্চলে খাদ্যদ্রব্য রফতানির সুযোগ পায় ইউক্রেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এরদোয়ান,জাতিসংঘ,তুরস্ক,জেলেনস্কি,খাদ্য নিরাপত্তা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close