reporterঅনলাইন ডেস্ক
  ০৬ অক্টোবর, ২০২২

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে ক্ষুব্ধ জাপান

ছবি : সংগৃহীত

গত ১২ দিনে সপ্তম স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠেক এবং মার্কিন জাপান-যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ার মধ্যেই বৃহস্পতিবার নতুন করে দুটি ক্ষেপণাস্ত্র জাপান সাগরের দিকে ছুড়ে পিয়ংইয়ং। জাতিসংঘের নিষেধাজ্ঞার পরও চলতি বছরে এ নিয়ে ৪০ বার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি।

পিয়ংইয়ং আবারও ক্ষেপণাস্ত্র ছুড়েছে বিষয়টি জানিয়েছে দ. কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এবং জাপান সরকার। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, অল্প সময়ের ব্যবধানে ষষ্ঠবারের মতো উৎক্ষেপণ করেছে তারা। এটি শুধুমাত্র সেপ্টেম্বরের শেষ থেকে গণনা করা হচ্ছে। এ ধরনের কর্মকাণ্ড কোনোভাবেই সহ্য করা যায় না।

উ. কোরিয়ার ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া কোনও পূর্ব-সতর্কতা বা পরামর্শ ছাড়া অন্য দেশের দিকে বা তার ভূখণ্ডের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ আন্তর্জাতিক নিয়মের পরিপন্থী। তারপরও একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে কিম জং উনের দেশটি।

বৃহস্পতিবারের উৎক্ষেপণ নিয়ে বরাবরের মতো নিন্দা জানিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র, এটিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পুরোপুরি লঙ্ঘন এবং আঞ্চলিক প্রতিবেশী ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকি অভিহিত করেছেন। তবে উ. কোরিয়ার সঙ্গে কূটনৈতিকভাবে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত আছে বলেও জানিয়েছেন মুখপাত্র। সূত্র: রয়টার্স

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উত্তর কোরিয়া,জাপান,ক্ষেপণাস্ত্র উৎপেক্ষণ,ব্যালাস্টিক মিসাইল,ওয়াশিংটন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close