reporterঅনলাইন ডেস্ক
  ০৫ অক্টোবর, ২০২২

পরমাণু চুক্তি হাতের মুঠোয় : ইরান

হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলী বাকেরি কানির বৈঠক

ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি বলেছেন, আমেরিকা যদি ইরানের কাছে টেকসই প্রতিশ্রুতি দেয়, তাহলে ২০১৫ সালের সই হওয়া পরমাণু সমঝোতা পুনর্বহাল-বিষয়ক চুক্তি হাতের মুঠোয় রয়েছে।

হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য প্রতিমন্ত্রী পিটার স্টেরেইর সঙ্গে মঙ্গলবার (৪ অক্টোবর) বৈঠকের সময় এ কথা বলেন তিনি।

আলী বাকেরী বলেন, ইরান বিশ্বাস করে যে, চুক্তির অপরপক্ষ থেকে দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতি দিলে দ্রুত নতুন একটি চুক্তি হবে এবং এই নিশ্চয়তা দিতে হবে—নতুন চুক্তি টিকে থাকবে এবং দীর্ঘস্থায়ী হবে।

ইরানের প্রধান পরমাণু আলোচক এবং রাজনৈতিক-বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী ইউরোপের কয়েকটি দেশ সফরে বেরিয়েছেন। এ সফরের প্রথমেই তিনি হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট পৌঁছান।

গত বছর হাঙ্গেরির এ মন্ত্রী তেহরান সফর করেছিলেন। সেই সফরের কথা উল্লেখ করে আলী বাকের কানি বলেন, সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে কর্মকর্তাদের রাজনৈতিক দৃঢ়তা জোরালো ভূমিকা রাখে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা বাতিল করে। প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর ওই সমঝোতা পুনর্বহালের পরিকল্পনা নিয়েছেন এবং এ নিয়ে এক বছরের বেশি সময় ধরে ইরান ও পাঁচ জাতিগোষ্ঠী আলোচনা করছে কিন্তু আমেরিকার পক্ষ থেকে প্রয়োজনীয় প্রতিশ্রুতি না দেওয়ার কারণে এখনো পর্যন্ত পরমাণু সমঝোতা পুনর্বহাল করার ক্ষেত্রে চূড়ান্ত কোনো চুক্তি সই হয়নি। সূত্র : পার্সটুডে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পরমাণু চুক্তি,ইরান,আলী বাকের কানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close