reporterঅনলাইন ডেস্ক
  ২৯ সেপ্টেম্বর, ২০২২

টানটান উত্তেজনার মধ্যে প্রস্তুত রাশিয়ার রেড স্কয়ার

ছবি : সংগৃহীত

টানটান উত্তেজনার মধ্যেই প্রস্তুত রাশিয়ার বিখ্যাত রেড স্কয়ার। ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করা ঘোষণা দিতেই রেড স্কয়ার প্রস্তুত করেছে রাশিয়া। বুধবার (২৮ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মস্কোর বিখ্যাত রেড স্কয়ারে বিশালাকার ভিডিও স্ক্রিনসহ একটি মঞ্চ স্থাপন করা হয়েছে। সেখানে বিলবোর্ডগুলোকে ‘দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া, খেরসন-রাশিয়া!’ লেখা প্রদর্শিত হচ্ছে।

এসব প্রস্তুতি দেখে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খুব শিগগিরই ওই চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, ইউক্রেনের চারটি অঞ্চল দোনেৎস্ক, লুহানেস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনে গণভোট আয়োজন করেছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা।

রাশিয়ার নিয়োগ দেওয়া নির্বাচন কর্মকর্তাদের মতে, রাশিয়ায় যোগ দিতে হওয়া গণভোটে শতকরা ৯৮ ভাগ মানুষ ‘হ্যাঁ’ ভোট দিয়েছেন।

পশ্চিমা দেশগুলো আগেই জানিয়েছিল, গণভোটের ফলাফলে দেখানো হবে বেশিরভাগ মানুষ রাশিয়ার সঙ্গে যোগ দিতে চায়। তারা বলছে, তারা ফলাফলের ব্যাপারে আগে থেকেই যা জানতেন সেটি এখন প্রকাশ করছে রাশিয়া।

ইউক্রেনের কর্মকর্তারা এ ভোটকে ‘প্রপাগান্ডা শো’ হিসেবে অভিহিত করেছেন। গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত কথিত গণভোট অনুষ্ঠিত হয়েছে।

পশ্চিমা দেশগুলো জানিয়েছে, তারা কখনো এ ‘ভুয়া’ গণভোটের ফলাফলকে স্বীকৃতি দেবে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টানটান উত্তেজনা,প্রস্তুত রাশিয়ার রেড স্কয়ার,ইউক্রেন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close