reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০২২

ডলার নয়, নিজস্ব মুদ্রায় বাণিজ্য চান মিয়ানমার প্রধান

ছবি : সংগৃহীত

ডলারের বিপরীতে রুবল, ইয়েন, রুপির মতো নিজস্ব মুদ্রাকে শক্তিশালী করার আহ্বান জানালেন, মিয়ানমারের জান্তা প্রধান মিন অং লাইং ((হ্লাইং))। রাশিয়া আয়োজিত ইস্টার্ন ইকোনমিক ফোরামে তিনি তার বক্তব্যে এ আহ্বান জানান। খবর রয়টার্সের।

সম্মেলনে অংশ নিতে রাশিয়া সফর করছেন মিয়ানমারের জান্তা প্রধান। ফোরামের সাইডলাইনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথেও বৈঠক করেন তিনি। এ সময় আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ মোকাবেলায় কূটনৈতিক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব দেন তারা। রাশিয়া থেকে রুবলের মাধ্যমে জ্বালানি তেল কিনতে সম্মত হন মিন অং লাইং।

সম্মেলনে জান্তা প্রধান তার বক্তব্যে বলেন, কিছু দেশ নিজেদের অর্থনৈতিক সুরক্ষায় ডলারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আর ছোট রাষ্ট্রগুলো হচ্ছে নিগৃহীত। রাজনৈতিকভাবে উন্নত রাষ্ট্রের বিরুদ্ধে লড়তে পারবো না আমরা। যেটা করতে হবে; তা হলো- ডলারের বদলে ইয়েন-রুবল-রুপির মতো নিজস্ব মুদ্রাকে বিশ্ব বাণিজ্যে কাজে লাগানো। ফোরামে আসা বিনিয়োগকারীদের বলবো মিয়ানমারের তেল-গ্যাস খাতে অর্থ লগ্নি করুন। তাতে উভয়পক্ষ হবে লাভবান

এরপরই রুশ বার্তা সংস্থা ‘রিয়া’ জানায়, বৈঠককে ইতিবাচক অগ্রগতি হিসেবে দেখেছেন প্রেসিডেন্ট পুতিন। অর্থনৈতিক সম্মেলনে মিয়ানমারের জান্তা প্রধান বিনিয়োগকারীদের তার দেশে অর্থ লগ্নির জন্য আহ্বান জানান। তিনি বলেন, এশিয়ার দেশটিতে রয়েছে তেল-গ্যাসের অপার সম্ভাবনা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিয়ানমার,ডলার,নিজস্ব মুদ্রা,রুপি,রুবল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close