reporterঅনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়া থেকে গ্যাস কিনবে ইরান

গ্যাস পাইপলাইন

ইরানের প্রতিবেশী আজারবাইজানের মধ্যদিয়ে রাশিয়া থেকে গ্যাস আমদানি করবে। দুই মাস আগে ইরান এবং রাশিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ একটি চুক্তি সই হয় এবং ওই চুক্তির আওতায় ইরান এই গ্যাস আমদানি করবে।

ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফার্স নিউজ জানিয়েছে, ইরান প্রতিদিন রাশিয়া থেকে ৯০ লাখ ঘনমিটার গ্যাস কিনবে এবং যুক্তি অনুযায়ী ইরানের দক্ষিণে অবস্থিত রাশিয়ার ক্রেতাদেরকে সরবরাহ করার জন্য আরো ৬০ লাখ ঘন মিটার গ্যাস নেবে ইরান।

ইরানের তেল মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ তথ্যের বরাত দিয়ে ফার্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গত জুলাইয়ে ইরান এবং রাশিয়ার মধ্যে যে চার হাজার কোটি ডলারের অর্থনৈতিক চুক্তি হয়েছিল তার অংশ হিসেবে ইরান এই গ্যাস কিনবে। ইরানের রাষ্ট্রীয় তেল কোম্পানি এনআইওসি এবং রাশিয়ার গ্যাসপ্রম কোম্পানির মধ্যে এই চুক্তি হয়েছিল।

এর আগে অন্য এক প্রতিবেদনে ইঙ্গিত দেয়া হয়েছিল, তুর্কমেনিস্তানের মাধ্যমে ইরান রাশিয়ার গ্যাস গ্রহণ করবে। এটি মূলত ইরান ও রাশিয়ার মধ্যে গ্যাস বিনিময় চুক্তি। কিন্তু নতুন তথ্য অনুযায়ী, ইরান প্রতিদিন রাশিয়া থেকে দেড় কোটি ঘন মিটার গ্যাস গ্রহণ করবে এবং দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ঘনবসতিপূর্ণ এলাকায় কিছু গ্যাস সরবরাহ করা হবে। বাকি গ্যাস পাইপ লাইনের মাধ্যমে ইরাক এবং তুরস্কে রপ্তানি করা হবে। সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,রাশিয়া,গ্যাস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close