reporterঅনলাইন ডেস্ক
  ১৪ আগস্ট, ২০২২

রেকর্ড : তাজমহলে একদিনে ৮০ হাজার দর্শক

তাজমহল দেখার জন্য এক কিলোমিটারের বেশি লাইন ছিল পর্যটকদের। ছবি : পিটিআই

১৫ আগস্ট পর্যন্ত বিনামূল্যে তাজমহল দেখার সুযোগ দিয়েছে ভারতের প্রশাসন। আর সেই সুযোগকে হাতছাড়া করতে চাননি পর্যটকরা। প্রতিদিন ২৫ হাজারেরও বেশি মানুষ ভিড় জমাচ্ছেন এই ঐতিহ্যবাহী স্মৃতিসৌধ দেখার জন্য।

কিন্তু শনিবার (১৩ আগস্ট) সব রেকর্ডকে ছাপিয়ে গেছে বলে জানিয়েছে ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)। তাদের দাবি, এই একদিনে ৭০-৮০ হাজার মানুষ তাজমহল দর্শনে এসেছিলেন। তাজমহল দেখার জন্য এক কিলোমিটারের বেশি লাইন ছিল পর্যটকদের।

ভিড় এতটাই বেশি ছিল যে, বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে বেশ কয়েকজন পর্যটক আহত হয়েছেন বলে জানা গেছে। পরিস্থিতি সামলাতে পুলিশকে লাঠি হাতে নামতে হয়।

গাইড অ্যাসোসিয়েশনের সভাপতি শামসউদ্দিন এই পরিস্থিতির জন্য এএসআইয়ের ব্যবস্থাপনাকে দায়ী করেছেন। তার কথায়, কোনও রকম প্রস্তুতি ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে এএসআই। তাদের জানা উচিত ছিল, টিকিট ছাড়া তাজমহল দেখার সুযোগ পেলে স্বাভাবিকের তুলনায় ভিড় অনেকটাই বেশি হবে। ফলে আগেভাগে ঠিকমতো নিরাপত্তার ব্যবস্থার প্রয়োজন ছিল। কিন্তু সেটা তারা করেনি। ফলে পরিস্থিতি সামলাতে পুলিশের লাঠির ঘায়ে অনেক পর্যটক আহত হয়েছেন।

যদিও আগ্রার পুলিশ সুপার বিকাশ কুমার দাবি করেছেন, ভিড় সামলাতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল তাজমহলের প্রবেশপথে। তবে পর্যটকদের ওপর কোনও লাঠিচার্জ করা হয়নি। সূত্র : আনন্দবাজার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাজমহল,ভারত,রেকর্ড
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close