reporterঅনলাইন ডেস্ক
  ১১ আগস্ট, ২০২২

থাইল্যান্ডে সাময়িক আশ্রয় নিচ্ছেন গোতাবায়া

ফাইল ছবি

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে আজ বৃহস্পতিবার থাইল্যান্ডে পৌঁছাবেন এবং সেখানে তিনি সাময়িকভাবে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। দুটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে আজ কখন তিনি সিঙ্গাপুর থেকে ব্যাংককে পৌঁছাবেন সে ব্যাপারে স্পষ্ট কিছু জানায়নি রয়টার্সের সূত্র।

এদিকে থাইল্যান্ডের কর্মকর্তারা বলেছেন, গোতাবায়া রাজাপক্ষে রাজনৈতিক আশ্রয় চাওয়ার ইচ্ছা ব্যক্ত করেননি। তিনি কেবল অস্থায়ীভাবে থাইল্যান্ডে থাকবেন।

থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা বুধবার সাংবাদিকদের বলেছেন, ‘গোতাবায়ার সমস্যা একটি মানবিক সমস্যা। অস্থায়ীভাবে থাকার জন্য আমাদের একটি চুক্তি রয়েছে।’ গোতাবায়া থাইল্যান্ডে থাকার সময় কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না বলেও জানিয়েছেন প্রায়ুথ চান ওচা।

পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাই বলেছেন, কূটনৈতিক পাসপোর্টের অধীনে শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্টকে ৯০ দিন থাইল্যান্ডে থাকার অনুমতি দেওয়া হবে। তাঁর ব্যাংককে আশ্রয় নেওয়াকে শ্রীলঙ্কার বর্তমান সরকার সমর্থন করেছে বলেও জানিয়েছেন থাই পররাষ্ট্রমন্ত্রী।

রয়টার্স জানিয়েছে, এ ব্যাপারে মন্তব্যের জন্য গোতাবায়ার সঙ্গে যোগাযোগ করতে পারেনি তারা। শ্রীলঙ্কা ছাড়ার পর থেকে এখন পর্যন্ত গোতাবায়া প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি।

নজিরবিহীন গণবিক্ষোভের মুখে গত ১৩ জুলাই শ্রীলঙ্কা থেকে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া রাজাপক্ষে। এর এক দিন পর মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যান তিনি। এত দিন তিনি ‘ভিজিট ভিসার’ আওতায় সিঙ্গাপুরে ছিলেন। আজ সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যাওয়ার কথা তাঁর।

এর আগে গত ১৪ জুলাই সিঙ্গাপুরে পৌঁছানোর পরপরই শ্রীলঙ্কার পার্লামেন্ট স্পিকারের কাছে ই-মেইলে পদত্যাগপত্র পাঠান রাজাপক্ষে। ১৫ জুলাই দেশটির পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে তাঁর পদত্যাগপত্র গৃহীত হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীলঙ্কা,প্রেসিডেন্ট,গোতাবায়া,থাইল্যান্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close