reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মে, ২০২২

নিজেদের প্রকল্প থেকে ৭৮% বিদ্যুৎ কিনবে নেপাল

ছবি : সংগৃহীত

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেপাল সফরকালে সোমবার (১৬ মে) দুই দেশের মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো পূর্ব নেপালের সাঙ্খুওয়াসভায় নির্মিতব্য অরুণ-৪ জলবিদ্যুৎ প্রকল্প। চুক্তি অনুসারে, যৌথ বিনিয়োগের এ প্রকল্প থেকে ২১ শতাংশ বিদ্যুৎ বিনামূল্যে পাবে নেপাল।

নেপালি সংবাদমাধ্যম কাঠমাণ্ডু পোস্টের খবর অনুসারে, অরুণ-৪ জলবিদ্যুৎ প্রকল্পের জন্য নেপালের বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ), ভারত সরকার এবং হিমাচল সরকারের সহযোগী সংস্থা সুতলেজ জলবিদ্যুৎ নিগমের (এসজেভিএন) মধ্যে একটি চুক্তি হয়েছে। চুক্তিতে সই করেছেন এনইএ’র ব্যবস্থাপনা পরিচালক কুলমান ঘিসিং এবং এসজেভিএনের চেয়ারম্যান নন্দলাল শর্মা।

এ প্রকল্পের উৎপাদন সক্ষমতা আগে ৪৯০ দশমিক ২ মেগাওয়াট ধরা হলেও এখন তা বাড়িয়ে ৬৯৫ মেগাওয়াট করা হয়েছে। চুক্তি অনুসারে, এর ২১ দশমিক ৯ শতাংশ বা ১৫২ মেগাওয়াট বিনামূল্যে পাবে নেপাল। অর্থাৎ বাকি ৭৮ দশমিক ১ শতাংশ বিদ্যুৎ ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে কিনে নিতে হবে তাদের।

নেপালের অরুণ নদীর ওপর নির্মাণাধীন অরুণ-৩ জলবিদ্যুৎ কেন্দ্রের কাছেই তৈরি হবে অরুণ-৪ বিদ্যুৎকেন্দ্রটি। অরুণ-৩ বিদ্যুৎকেন্দ্রও তৈরি করছে ভারতের এসজেভিএন।

খবরে বলা হয়েছে, প্রকল্পটি বাস্তবায়নে একটি যৌথ কোম্পানি গঠন করবে ভারতের এসজেভিএন এবং নেপালের এনইএ। প্রকল্পের মোট বিনিয়োগে তাদের অবদান থাকবে যথাক্রমে ৫১ শতাংশ ও ৪৯ শতাংশ।

অরুণ-৪ জলবিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে আনুমানিক খরচ ধরা হয়েছে ৭ হাজার ৯১২ কোটি নেপালি রুপি। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা ও ভারতের প্রধানমন্ত্রী মোদীর মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার পর ছয়টি চুক্তি হওয়ার কথা নিশ্চিত করেছে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জলবিদ্যুৎ,নেপাল,সাঙ্খুওয়াসভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close