reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২২

জাতিসংঘে ইরানের বকেয়া পরিশোধ করেছে দক্ষিণ কোরিয়া!

ফাইল ছবি

জাতিসংঘে ইরানের বকেয়া ১ কোটি ৮০ লাখ ডলার দক্ষিণ কোরিয়ার কাছে থাকা ইরানের ব্যাংকের তহবিল থেকে পরিশোধ করা হয়েছে। তহবিলটি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে আটক ছিল। জাতিসংঘে ইরানের স্থগিত হয়ে থাকা ভোটাধিকার পুনর্বহালের চিন্তায় এ পদক্ষেপের অনুমতি দিয়েছে ওয়াশিংটন!

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের সাথে পরামর্শের পর, সিউল তাদের দেশে আটক থাকা ইরানের অর্থ ব্যবহার করে এই বকেয়া পরিশোধ করেছে। এটি বিপর্যস্ত পরমাণু বিষয়ক আলোচনার মাঝে, এক ধরনের নমনীয়তার সম্ভাবনার প্রতি ইঙ্গিত করে।

মন্ত্রনালয়টি জানায়- তারা আশা করছে, ইরানের ভোটাধিকার অবিলম্বে পুনর্বহাল করা হবে। এ মাসের শুরুর দিকে, চাঁদা বকেয়া থাকার কারণে ইরানের ভোটাধিকার স্থগিত করে জাতিসংঘ।

বিশ্বশক্তিধর দেশগুলোর সাথে তেহরানের ঐতিহাসিক পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার পর, সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা জারি করেন। সেই নিষেধাজ্ঞা মোতাবেকই কোরিয়ার একটি ব্যাংক, ইরানের এই তহবিল জব্দ করে।

ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞার আওতায়, এ ধরনের লেনদেনের জন্য, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের অফিস অফ ফরেন অ্যাসেটস কন্ট্রোলকে অবশ্যই একটি লাইসেন্স প্রদান করতে হবে। তবে, এ বিষয়ে মতামতের অনুরোধে, ট্রেজারি ডিপার্টমেন্ট তাৎক্ষণিকভাবে কোন সাড়া দেয়নি।

বাইডেন প্রশাসন ২০১৫ সালের ঐ পরমাণু চুক্তিটি পুনর্বহাল করতে চায়। চুক্তি অনুযায়ী, ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার বিনিময়ে, তাদের উপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার শর্ত রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতিসংঘ,ইরান,দক্ষিণ কোরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close