reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০২২

সাজাপ্রাপ্ত নারীর ব্যাপারে ফ্রান্সের বিবৃতি হঠকারী বললো ইরান

ইরানে গৃহবন্দি ফারিবা আদেলখা নামের একজন সাজাপ্রাপ্ত নারীকে কারাগারে ফেরত পাঠানোর ব্যাপারে ফ্রান্স যে হঠকারী ও ভিত্তিহীন বিবৃতি দিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। খবর পার্সটুডে।

ইরান বলেছে, গৃহবন্দির আইন ভঙ্গ করার পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।

সূত্র জানিয়েছে, আমাদের দেশের বিচার বিভাগের কাজে হস্তক্ষেপ করার অধিকার অন্য কোনো দেশের নেই।

ফারিবা আদেলখা নামের ওই নারীকে কারাগারে ফেরত পাঠানোর সমালোচনা করে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে তাৎক্ষণিকভাবে মুক্তি দেয়ার আহ্বান জানানোর পর ইরানের বিচার বিভাগের উপ প্রধান কাজেম গরিবাবাদি এ নিন্দা জানান।

জানা যায়, ইরানি নাগরিক আদেলখার ফরাসি পাসপোর্ট থাকলেও তেহরান বহুবার বলেছে, দেশটি কোনো দ্বৈত নাগরিকত্ব’কে স্বীকৃতি দেয় না বরং ইরানে জন্মগ্রহণকারী সব মানুষকে ইরানি নাগরিক বলে মনে করে।

ইরানের বিচার বিভাগের উপ প্রধান কাজেম গরিবাবাদি বলেছেন, ফারিবা আদেলখা ইসলামি প্রজাতন্ত্র ইরানের নাগরিক এবং এদেশের বিচার বিভাগের সিদ্ধান্তে তাকে কারাগারে ফেরত পাঠানো হয়েছে। আমরা ইরানের বিচার বিভাগের কাজে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপের তীব্র নিন্দা জানাই।

তিনি বলেন, আদেলখাকে আদালতের পক্ষ থেকে বারবার সতর্ক করা সত্ত্বেও তিনি গৃহবন্দিদশার আইন ভঙ্গ করে বাসভবনের বাইরে যাতায়াত করে আসছিলেন বলে তাকে কারাগারে ফেরত পাঠানো হয়েছে। তার প্রতি সহানুভূতি দেখিয়ে আদালত তাকে নিজ বাসভবনে গৃহবন্দি থাকার যে সুযোগ দিয়েছিল তিনি তার মর্যাদা রক্ষা করতে পারেননি।

উল্লেখ্য, ২০১৯ সালের জুন মাসে ফারিবা আদেলখাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করা হয়। ২০২০ সালের মে মাসে তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। একই বছরের অক্টোবরে আদেলখার আবেদনে সাড়া দিয়ে তাকে তেহরানে নিজ বাসভবনে গৃহবন্দি থাকার অনুমতি দিয়েছিলো দেশটি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাজাপ্রাপ্ত নারী,ইরান,ফ্রান্সের বিবৃতি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close