reporterঅনলাইন ডেস্ক
  ১০ জানুয়ারি, ২০২২

বন্ধ হয়ে যাচ্ছে ‘নরকের দুয়ার’

অগ্নিকুণ্ডটি দেশটির অন্যতম পর্যটক আকর্ষণ কেন্দ্র

তুর্কমেনিস্তানের মরুভূমিতে থাকা ‘নরকের দুয়ার’ নামে পরিচিত বিশাল একটি অগ্নিকুণ্ডকে নিভিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। অগ্নিকুণ্ডটি মূলত একটি জমে থাকা গ্যাসের গর্ত। কয়েক দশক ধরে এটি জ্বলছে।

পরিবেশ ও স্বাস্থ্যগত কারণে এবং পাশাপাশি গ্যাস রপ্তানি বাড়াতেই এটি বন্ধ করে দিতে চান প্রেসিডেন্ট গুরবাঙ্গুলী বার্দিমুহামেদা। কারাকুম মরুভূমিতে 'দারভাজা' নামের এই গর্তকে ঘিরে রয়েছে নানা রহস্য।

অনেকে বিশ্বাস করেন, ১৯৭১ সালে সোভিয়েত সামরিক মহড়ার সময় করা ভুলের কারণে এটি তৈরি হয়েছিল। কিন্তু কানাডার অভিযাত্রী জর্জ কাউরুনিস ২০১৩ সালে গর্তের গভীরতা পরীক্ষা করে বলেছিলেন, এটি কীভাবে শুরু হয়েছিল তা আসলে কেউ জানে না।

স্থানীয় ভূ-তাত্ত্বিকদের মতে, বিশাল গর্তটি ১৯৬০-এর দশকে তৈরি হয়েছিল কিন্তু শুধু ১৯৮০-এর দশকে এটির ভেতরে আগুন জ্বলে ওঠে।

দেশটির প্রেসিডেন্ট এক টেলিভিশন ভাষণে বলেন, আমরা মূল্যবান প্রাকৃতিক সম্পদ হারাচ্ছি, যার জন্য উল্লেখযোগ্য মুনাফা পেতে পারি এবং আমাদের জনগণের কল্যাণে তা ব্যবহার করতে পারি। তিনি কর্মকর্তাদের আগুন নেভাতে একটি সমাধান খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।

এর আগে ২০১০ সালেও বার্দিমুহামেদা বিশেষজ্ঞদের আগুন নেভানোর জন্য একটি উপায় খুঁজে বের করার নির্দেশ দিয়েছিলেন। আগুন নেভানোর জন্য অসংখ্যবার চেষ্টা করা হয়েছে।

২০১৮ সালে প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে এটির নামকরণ করেন শাইনিং অফ কারাকুম। অগ্নিকুণ্ডটি তুর্কমেনিস্তানের অন্যতম জনপ্রিয় পর্যটন আকর্ষণ। সূত্র : বিবিসি বাংলা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তুর্কমেনিস্তান,অগ্নিকুণ্ড,নরকের দুয়ার,মরুভূমি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close