reporterঅনলাইন ডেস্ক
  ২২ নভেম্বর, ২০২১

‍দুর্বল হয়ে পড়ছে আফগানিস্তানের ব্যাংকিং সেবাখাত, সতর্কতা জাতিসংঘের

ফাইল ছবি।

আফগানিস্তানের ব্যাংকিং সেবার খাতে জরুরি অবস্থা চলছে। স্থানীয় সময় সোমবারে জাতিসংঘ জানায় যেকোনো সময় ব্যাংকিং ব্যবস্থা ভেঙ্গে পড়তে পারে।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়, ইউএনডিপির মতে আফগানিস্তানের অর্থনৈতিক ব্যাংকিং ব্যবস্থার পতন হয়েছে। ঋণ শোধে অক্ষম,ডিপোজিটের হার এবং আর্থিক তারল্য কমে যাওয়ায় তারা জোর দিয়ে বলছে,আর্থিক ক্ষতি আরও বড় হতে পারে।

গত ১৫ আগস্টে তালেবান আফগানিস্তান দখলে নেয়ার পর অপ্রত্যাশিতভাবে টাকা উত্তোলন বৃদ্ধি পেয়েছিল।পশ্চাদমুখী সরকারের অর্থনীতি নিয়ে উদাসীনতায় টাকা জমার পরিবর্তে উত্তোলন বৃদ্ধি পেয়েছিল।

রিপোর্টে আরও বলা হয়, বর্তমানে ব্যাংকের পেমেন্ট সিস্টেম এলোমেলো। ব্যাংক চালানোর জন্য দ্রুত সব সমস্যার সমাধান করতে হবে।

ইউএনডিপির আফগানিস্তানের প্রধান আবদাল্লাহ আল দারদারি রয়টার্স কে জানান, আমরা ব্যাংকিং সেক্টরের উন্নয়নকে সমর্থন করি। তালেবানদের নয়।

আমরা সবাই ঠিক কিসের মধ্য দিয়ে যাচ্ছি তা বলে বোঝান সম্ভব নয়।

আফগানিস্তানের ব্যাংকিং সিস্টেম তালেবান ক্ষমতাগ্রহনের আগেই এমন ভগ্ন দশায় ছিলো। কিন্তু ডেভেলপমেন্ট এইড গুটিয়ে যাওয়ার পর অনেক আফগানী সম্পদ বিদেশে আটকে আছে যা জাতিসংঘ ও বিভিন্ন সংস্থা দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে।

ইউএনডিপি প্রস্তাব করছে, ব্যাংকিং সিস্টেমকে রক্ষা করতে হলে ডিপোজিট ইনস্যুরেন্স স্কিম, পর্যাপ্ত মুদ্রার তারল্য, ক্রেডিট গ্যারান্টি, বিলম্ব ঋণ পরিশোধের মতো সুবিধাগুলোকে অন্তর্ভুক্ত করতে হবে।আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে সমন্বয় করা প্রয়োজন যা তালেবান সরকারের আমলে বেশ কঠিন।

ইউএনডিপির আরও রিপোর্ট অনুযায়ী,বর্তমান পরিস্থিতি এবং প্রত্যাহারের বিধি নিষেধ থাকায় আফগানিস্তানের ৪০% ডিপোজিট চলতি বছরে হারাতে বসেছে।

ব্যাংকগুলো তাদের নতুন ক্রেডিট ও বর্ধিত করছেনা জার জন্য ঋণ প্রায় ৫৭% হয়েছিল গতবছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত। তবে আল দারদারি জানান,এই হারে ঋণ চলতে থাকলে আগামি ছয়মাসে ব্যাংকগুলো টিকে থাকার সম্ভাবনা হারাবে।

এক্ষেত্রে তারল্য ও একধরণের সমস্যা। আফগানের ব্যাংকগুলো এখনো মার্কিন ডলারের ওপর নির্ভরশীল। অবশ্য তা থেমে আছে। কারণ, আফগানিদের যেখানে ৪ বিলিয়ন ডলারের প্রয়োজন সেখানে তারা পাচ্ছে কেবল ৫ লক্ষ্য ডলার!

তিনি আরও জানান, আফগানিস্তান গতবছর প্রায় ৭ বিলিয়ন ডলারের সমমূল্যের পন্য ও খাদ্যসামগ্রী আমদানি করেছে। ব্যাংকিং সিস্টেম ছাড়া কোন কিছু থেকেই উত্তরণ সম্ভব নয়। সুত্র: জিও নিউজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,ব্যাংকিং সেবা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close