reporterঅনলাইন ডেস্ক
  ২৩ অক্টোবর, ২০২১

গুয়ান্তানামো বে কারাগারে বন্দি ১৪ বছর, এখন জানা গেল তিনি নির্দোষ

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার ১৪ বছর জেল খাটার পর আফগানিস্তানের নাগরিক আবদুল্লাহ হারুন গুলের আটকাদেশ অবৈধ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল আদালত। এ খবর নিউইয়র্ক টাইমসের।

মার্কিন জেলা জজ আদালতের বিচারক অমিত মেহতা শুনানিতে বলেছেন, আফগান নাগরিক আব্দুল্লাহ হারুন গুল যেহেতু আল কায়েদা সন্ত্রাসীগোষ্ঠীর কোনো অংশ ছিলেন না, সে কারণে আমেরিকা তাকে গুয়ান্তানামো কারাগারে বন্দি রাখতে পারে না।

জানা যায়, আবদুল্লাহ হারুন গুলকে ২০০৭ সালের জুনে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর থেকে সন্ত্রাসী বলে আটক করা হয়। কিন্তু আল কায়েদা অথবা এর সঙ্গে সংশ্লিষ্ট কোনো গোষ্ঠীর সঙ্গে আব্দুল্লাহ হারুন গুলের কোনো সম্পর্ক পায়নি। এ কারণে মার্কিন বিচারক অমিত মেহেতা আফগান এ নাগরিকের আটকাদেশকে অবৈধ ঘোষণা করেছে।

আটকাদেশ অবৈধ ঘোষণা করা হলেও খুব শিগগিরই আব্দুল্লাহ হারুন গুল মুক্তি পাচ্ছেন না। আফগানে এ বন্দির আইনজীবী জানিয়েছেন, আদালতের এই রুলিংয়ের অর্থ হচ্ছে শুধুই আবদুল্লাহ হারুন গুলের আটকাদেশকে অবৈধ ঘোষণা করা হয়েছে।

আইনজীবী তারা প্লোচোকি বলেন, মার্কিন সরকারের উচিত আদালতের এই রুলিংকে আমলে নিয়ে তা বাস্তবায়নে সহযোগিতা করা, তাকে অবশ্যই মুক্তি দেয়া।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
১৪ বছর জেল,আফগান নাগরিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close