reporterঅনলাইন ডেস্ক
  ১৯ অক্টোবর, ২০২১

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের মত্যু 

ছবিঃ সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী। তার বয়স ছিল ৮৪ বছর। এ তথ্য কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা’র।

সূত্র জানায়, পাওয়েল ছিলেন একজন বিশিষ্ট এবং পেশাদার সৈনিক। ২০০৫ সালে দায়িত্ব থেকে অব্যাহতি নেয়া মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল সোমবার (১৮ অক্টোবর) মৃত্যুবরণ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করে তার পরিবার।

দায়িত্ব গ্রহণের প্রথমদিকে কলিন পাওয়েলের নেতৃত্ব বেশ কয়েকটি রিপাবলিকান প্রশাসন আমেরিকার পররাষ্ট্রনীতি গঠন করেছিল। কর্মজীবন তাকে ভিয়েতনাম যুদ্ধের দায়িত্ব থেকে প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের শাসনামলের শেষের সময় প্রথম কৃষ্ণাঙ্গ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের অধীনে জয়েন্ট চিফ অব স্টাফের সর্বকনিষ্ঠ এবং প্রথম আফ্রিকান আমেরিকান চেয়ারম্যান হিসেবে মনোনিত হন।

উল্লেখ্য, তিনি প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইরাক যুদ্ধের পক্ষে জাতিসংঘে মিথ্যা গোয়েন্দা তথ্য তুলে ধরেন। এই কাজটি তার জন্য কলঙ্ক হয়ে আছে। কলিন পাওয়েল নিজেও পরে একে নিজের পেশাগত জীবনের কলঙ্কচিহ্ন হিসেবে বর্ণনা করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কলিন পাওয়েল,যুক্তরাষ্ট্র
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close