reporterঅনলাইন ডেস্ক
  ১২ অক্টোবর, ২০২১

বিদেশিদের সঙ্গে সিরিজ বৈঠকে তালেবান

বিদেশিদের সঙ্গে একের পর এক সিরিজ বৈঠক করছেন ক্ষমতাসীন তালেবান। আমেরিকা, জার্মানির পর এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বৈঠকে বসছেন দলের শীর্ষ নেতারা।

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জানিয়েছেন, মঙ্গলবার দোহায় ইইউ-র প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন।

মঙ্গলবার (১২ অক্টোবর) ডয়চে ভেলে ও হিন্দুস্থান টাইমস জানায়, তালেবানরা এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করে এগোতে চান। কোনো দেশের সঙ্গে আনুকূল্য ও বৈরিতার সম্পর্কে জড়ানোর নীতি গ্রহণ করবেন না তারা। 

মুত্তাকি জানিয়েছেন, বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে চান তারা। ইতিমধ্যে হওয়া বৈঠকের  সবগুলোই ইতিবাচক হয়েছে। তিনি বলেছেন, আমরা বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে একটি ভারসাম্যের নীতি নিয়ে চলতে চাই। আমাদের বিশ্বাস, এই নীতিই আফগানিস্তানকে স্থিরতা দিতে পারে।

ইইউ’র মুখপাত্র নবিলা মাসরালি বলেছেন, আলোচনার মানে এই নয় যে, ইইউ আফগানিস্তানকে কূটনৈতিক স্বীকৃতি দিচ্ছে। তিনি বলেছেন, নারীদের অধিকার নিয়ে কথা হবে, আফগানিস্তানকে সাহায্য দেয়া নিয়েও কথা হবে।

এর আগে সোমবার জার্মান প্রতিনিধিদের সঙ্গে তালেবানের কথা হয়। আলোচনার পর জার্মান প্রতিনিধিরা জানিয়েছেন, আফগানিস্তানে তালেবান এখন বাস্তব। মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে গেছে। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে এখনো যে জার্মান নাগরিকরা আছেন এবং যেসব আফগান নাগরিকদের প্রতি জার্মানির বিশেষ দায়িত্ব আছে, তারা যাতে নিরাপদে কাবুল ছাড়তে পারে তা নিয়ে কথা হয়েছে।

জার্মানির প্রতিনিধিরা মানবাধিকার ও বিশেষ করে নারীদের অধিকাররক্ষা নিয়ে কথা বলেছেন।উল্লেখ্য এর আগে কাতারের দোহায় গত শনি ও রবিবার প্রথমবারের মতো তালেবানের নতুন সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরিজ বৈঠক তালেবান,তালেবান,আফগানিস্তান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close