reporterঅনলাইন ডেস্ক
  ১০ অক্টোবর, ২০২১

২০ বছর পর যুক্তরাষ্ট্রের মুখোমুখি তালেবান

ছবি: ইন্টারনেট

২০ বছর পর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারে এই প্রথম যুক্তরাষ্ট্র তালেবানদের মধ্যে শনিবার থেকে দুই দিনের মুখোমুখি আলোচনা শুরু হয়েছে। আফগান যুদ্ধের অবসানের পর গত আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন সামরিক বাহিনী প্রত্যাহার এবং তালেবানের ক্ষমতায় পুনরুত্থানের পর শনিবার প্রথমবারের মতো দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালেবানের এ বৈঠক শুরু হয়।

পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র জানিয়েছেন, মার্কিন প্রতিনিধিদল শনিবার রোববার কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

মার্কিন সেনা প্রত্যাহার করায় দীর্ঘ দিনের শত্রু তালেবানরা কাবুল দখল করে নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্র তালেবানদের সঙ্গে যোগাযোগ রেখে আসছে এবং প্রথম এই মুখোমুখি বৈঠক হতে যাচ্ছে। মুখপাত্র শুক্রবার বলেন, নারী মেয়েসহ সকল আফগানদের অধিকারের প্রতি সম্মান জানাতে আমরা তালেবানদের চাপ দেব এবং ব্যাপক সমর্থনসহ একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করার ওপর জোর দেব। তিনি বলেন, আফগানিস্তান মারাত্মক অর্থনৈতিক সংকটে এবং সম্ভাব্য মানবিক সংকটের মুখোমুখি। জন্য মানবিক সংস্থাগুলোকে প্রয়োজনীয় এলাকায় অবাধ প্রবেশের অনুমতি দিতে তালেবানদের চাপ দেব। পররাষ্ট্র দফতর জোর দিয়ে বলেছে, এই বৈঠক এই ইঙ্গিত দিচ্ছে না যে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তালেবান শাসনের স্বীকৃতি দিচ্ছে। মুখপাত্র বলেন, আমরা স্পস্ট করেছি যে, তালেবানদের কাজের মাধ্যমে যে কোন বৈধতা অর্জন করতে হবে। মার্কিন প্রতিনিধিদল আফগানিস্তানে ২০ বছরের সামরিক অভিযানকালে মার্কিন নাগরিক এবং আফগান মিত্রদের দেশ ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের মূল অগ্রাধিকারে বিষয়টিতেও চাপ দেবে। যুক্তরাষ্ট্র বলেছে, তালেবানরা মার্কিন নাগরিকদের প্রত্যাহারের ক্ষেত্রে ব্যাপকভাবে সহযোগিতা দিয়েছে।

আফগান এই পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আফগান, মার্কিন নাগরিক এবং অন্যান্য বিদেশি নাগরিকদের আফগানিস্তান থেকে নিরাপদে চলে যাওয়ার বিষয়টিই বৈঠকে অগ্রাধিকার পেয়েছে। এছাড়া নারী ও মেয়েসহ সকল আফগানদের অধিকারের প্রতি সম্মান এবং ব্যাপক সমর্থনযুক্ত একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান ছিল ওই বৈঠকের আরেকটি লক্ষ্য।

সূত্র: আলজাজিরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তালেবান,যুক্তরাষ্ট্র,মুখোমুখি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close