reporterঅনলাইন ডেস্ক
  ১১ সেপ্টেম্বর, ২০২১

নাইন ইলেভেন অভিযুক্তদের বিচার প্রক্রিয়া শুরু

ছবি : সংগৃহীত

'নাইন-ইলেভেন' হামলার মূলহোতা খালিদ শেখ মহাম্মদসহ পাঁচ আসামিকে করোনা অতিমারির পর এই প্রথম গুয়ান্তানামোর সামরিক আদালতের এজলাসে তোলা হয়। ২০১৯ এর শুরুতে বিচার প্রক্রিয়া শুরু হলেও করোনা মহামারির কারণে তা দীর্ঘ ১৭ মাস পর পুনরায় শুরু হচ্ছে।

সেনা পরিচালিত এই ট্রাইব্যুনালে নাইন-ইলেভেন হামলার অভিযোগে ২০ বছর পর বিচার প্রক্রিয়ায় দোষি-সাব্যস্ত হলে অভিযুক্তদের মৃত্যুদণ্ড হতে পারে।   

অভিযুক্ত অন্য চারজন হলেন মোস্তফা আহমেদ আল-হাসাবি, রামজি বিন আল-শিভ, ওয়ালিদ বিন আত্তাশ, আব্দ আল-আজিজ আলি। 

'নাইন-ইলেভেন' নামে পরিচিত এ সন্ত্রাসী হামলার জেরে কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে নামে যুক্তরাষ্ট্র। আল-কায়েদার বিরুদ্ধের টুইন টাওয়ার হামলার অভিযোগ এনে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধী মার্কিন বাহিনী। মোল্লা ওমরের নেতৃত্বে থাকা তালেবান সরকারকে উৎখাত করে দেশটির নিয়ন্ত্রণ নেয় যুক্তরাষ্ট্র। এরপর দীর্ঘ ২০ বছর আফগানিস্তান দখলে রাখার পর গত ৩১ আগস্টে দেশটি থেকে যুক্তরাষ্ট্র ও বিদেশী বাহিনী তাদের সেনা প্রত্যাহার করে নেয়।

নব নিযুক্ত সামরিক বিচারক ম্যাথিউ ম্যাককলের নির্দেশে বিচারিক কার্যক্রম এগিয়ে নেয়া হয়েছে। অবশ্য আগে ধারণা করা হয়েছিল এই বিচার প্রক্রিয়া ২০২২ সালে শুরু হতে পারে। 

প্রসঙ্গত, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের বিশ্ববাণিজ্য কেন্দ্র টুইন টাওয়ারে বিমান হামলা হয়। হামলায় ২৯৯৭ জন নিহত এবং ৬০০০ এর অধিক মানুষ আহত হয়। এই হামলার জন্য  আল-কায়েদাসহ চারটি সন্ত্রাসী গোষ্ঠীকে দায়ী করে যুক্তরাষ্ট্র। 

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিমান হামলা,টুইন টাওয়ার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close