reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০২১

ইংল্যান্ডে করোনার তৃতীয় ঢেউ অনিবার্য

ইংল্যান্ডে নভেল করোনাভাইরাসের আরেকটি ঢেউ আসছে বলে দেশটির সরকারকে সতর্ক করেছেন নামকরা প্রফেসর অ্যাডাম ফিন। করোনা প্রতিরোধ সংক্রান্ত কমিটিকে তিনি বলেছেন, করোনাভাইরাসের তৃতীয় ঢেউ অবশ্যই আসছে।

ব্রিস্টল ইউনিভার্সিটির এই গবেষক বিবিসি ৪ রেডিওকে বলেছেন, ‘আমরা হয়তো ভাবছি করোনার আরেকটি ঢেউ অত দ্রুত আসবে না। আসলে তা নয়। তৃতীয় ঢেউ অবশ্যই আসছে।’

ফিন এ বিষয়ে কমিটিকে পরামর্শ দিয়ে বলেছেন, যত দ্রুত সম্ভব বেশি বেশি মানুষকে ভ্যাকসিন দিতে হবে।

বিবিসি বলছে, যুক্তরাজ্যে জুলাই নাগাদ লকডাউন পুরোপুরি তুলে নেয়ার যে পরিকল্পনা ছিল সরকারের, উদ্ভূত পরিস্থিতিতে সেটিও ভেস্তে যাচ্ছে।

ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)-এর পক্ষ থেকেও সরকারকে এ বিষয়ে আরও অপেক্ষা করার পরামর্শ দেয়া হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই যুক্তরাজ্যে সংক্রমণ বাড়াচ্ছে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট। ব্রিটিশ ভ্যারিয়েন্টের চেয়ে অনেক সহজে এটি সংক্রমণ ছড়াতে সক্ষম বলে। এমনকি এটি ভ্যাকসিনের কার্যকারিতাও কমিয়ে দেয়। বিশেষ করে যারা শুধু টিকার প্রথম ডোজ নিয়েছে, তাদের সুরক্ষাকবচ তৈরিতে এটি প্রতিবন্ধকতা তৈরি করে। আর স্বভাবতই ভ্যাকসিনের কার্যকারিতা যত কম হবে, হাসপাতালগুলোতেও রোগীদের চাপ তত বাড়বে।

যুক্তরাজ্যের সরকারি সংস্থা পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) বলছে, যুক্তরাজ্যে ৯০ শতাংশেরও বেশি নতুন সংক্রমণের ক্ষেত্রে ডেল্টা ভ্যারিয়েন্টের যোগসূত্র রয়েছে। তবে হালনাগাদ পরিসংখ্যান বলছে, বর্তমানে নতুন সংক্রমণের ক্ষেত্রে এটি ৯৬ শতাংশ পর্যন্ত হতে পারে।

পাবলিক হেলথ ইংল্যান্ড বলছে, যুক্তরাজ্যের বিভিন্ন জায়গায় স্থানবিশেষে প্রতি সাড়ে চার থেকে সাড়ে ১১ দিনের মধ্যে কোভিড সংক্রমণ দ্বিগুণ হচ্ছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনার তৃতীয় ঢেউ,ইংল্যান্ড,করোনাভাইরাস,মহামারি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close