reporterঅনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল, ২০২১

দক্ষিণ কোরিয়ায় ‘করোনা তহবিল’ বিল পাস

অবশেষে করোনাভাইরাস মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনজে-ইন বহুল আলোচিত ১৫ ট্রিলিয়ন কোরিয়ান ওন (১৩.২ বিলিয়ন ডলারের বেশি) ‘করোনা তহবিলের’ অতিরিক্ত বিল পাস হয়েছে।

বৃহস্পতিবার কোরিয়ার জাতীয় পরিষদ সংসদে একটি পূর্ণাঙ্গ অধিবেশনের মাধ্যমে পরিপূরক বাজেট বিলটি অনুমোদন দেয়। বছরব্যাপী করোনা মহামারিতে ক্ষতিগ্রস্তদের এবং ছোট ব্যবসায়ীদের সহায়তার জন্য ভোটাভুটিতে বিলটির পক্ষে ২৪২ ভোট ও বিপক্ষে ৬ ভোট পড়ে।

এই বিলের ফলে দেশটির ৫৬ মিলিয়ন নাগরিক ও প্রায় ১৫ হাজার বাংলাদেশিসহ সকল অভিবাসীরা উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। বিশালতম এই বিলে দক্ষিণ কোরিয়ার অবস্থান আরও দৃঢ় ও সমৃদ্ধ হবে বলে আশা প্রকাশ করেছেন মুনজে-ইন।

গত বছরের জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় নতুন করোনাভাইরাসটির প্রথম রোগী শনাক্ত হওয়ার প্রায় চৌদ্দ মাস পরে এই বিলটি পাস হওয়ার ফলে দেশে বেকার ও ক্ষুদ্র ব্যবসায়ীদের এবং অন্যান্য দুর্বল লোকদের বাছাই করে উপকৃত করবে।

এর আগে, এ ধরনের এইড প্যাকেজের আওতায় চতুর্থ দফায় দেশটি জরুরি ত্রাণ সহায়তা দিতে সক্ষম হয়েছে। অনুমোদিত অতিরিক্ত বাজেটের প্রায় ১০ ট্রিলিয়ন কোরিয়ান ওন সরকারি বন্ড প্রদানের মাধ্যমে অর্থ ব্যয় করা হবে এবং বাকিটি জাতীয় বাজেট থেকে বরাদ্দ করা হবে।

নতুন পরিপূরক বাজেটের একটি বড় অংশ ৭ দশমিক ৩ ট্রিলিয়ন কোরিয়ান ওন ছোট ব্যবসায় এবং স্ব-কর্মসংস্থানের জন্য বরাদ্দ করা হয়েছে। ভ্রমণ এবং শিল্প সেক্টরগুলোসহ উচ্চ স্তরের সামাজিক দূরত্বের দিক নির্দেশনাগুলোর কারণে ক্রমবর্ধমান বিক্রয়মূলক ব্যবসার ক্ষতি হয়েছে।

তবে, মহামারিটির চলমান অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠার জন্য প্রতিটি ছোট ব্যবসায়ীকে পাঁচ মিলিয়ন কোরিয়ান ওন পর্যন্ত সরবরাহ করা হবে। প্রায় ১ দশমিক ১৫ মিলিয়ন ক্ষুদ্র ব্যবসায়ীদের অতিরিক্ত বাজেটের সুবিধাগুলোর আওতায় তিন মাসের মেয়াদে তাদের বৈদ্যুতিক চার্জ ৫০ শতাংশ অব্যাহতি দেয়া হবে।

এছাড়া বাজেটের আরও ৪ দশমিক ২ ট্রিলিয়ন কোরিয়ান ওন ভ্যাকসিন ক্রয়সহ জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচির ব্যয়ভার বহন করবে। বাকিগুলো সাব কন্ট্র্যাক্ট কর্মী, ফ্রিল্যান্সার এবং অন্যান্য কর্মচারীদের করোনা মহামারির পরে কর্মসংস্থানের সংকটে সহায়তা করতে ব্যয় করা হবে।

এছাড়াও কোরিয়ার গিয়ংগিদোর অঞ্চলগুলোতে প্রত্যেক বিদেশিকে এক লাখ কোরিয়ান ওন করোনাকালে ত্রাণ সহায়তা দেয়া শুরু হলেও নতুন করে সরকার মন্ত্রিপরিষদের বৈঠকে দেশজুড়ে সকল অভিবাসীদের ত্রাণ সহায়তা বিতরণের পরিকল্পনা গ্রহণ করেছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিল পাস,করোনা তহবিল,দক্ষিণ কোরিয়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close