মস্তিষ্কে অস্ত্রোপচার, ভেন্টিলেশনে প্রণব মুখার্জি

প্রকাশ : ১১ আগস্ট ২০২০, ০৮:৪৮ | আপডেট : ১১ আগস্ট ২০২০, ১৫:০৭

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

মাথায় ক্লটের জন্য সোমবার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচার করা হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির। সোমবার নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালে তার ব্রেন সার্জারি হয়েছে। সেটি সফল হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, আগের দিন রাতে শৌচাগারে পড়ে গিয়েছিলেন প্রণব বাবু। তার মাথায় আঘাত লেগেছিল। মাথা আপাতভাবে ফাটেনি, কিন্তু স্নায়ুর কিছু সমস্যা দেখা দেওয়ায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরীক্ষা করে দেখা যায়, তার মাথার ভেতরে রক্ত জমাট বেঁধে আছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা দরকার। তার জন্য প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা করতে গিয়েই ধরা পড়ে, তার কোভিডও হয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতিকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। ৯৬ ঘণ্টা তাকে পর্যবেক্ষণে রাখা হবে। সারা দেশ মানুষ তার দ্রুত আরোগ্য কামনা করেছে।

সোমবার সকালে টেস্টের জন্য দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালে যান প্রণব মুখোপাধ্যায়। ২০০৪ সালে প্রতিরক্ষামন্ত্রীর হওয়ার পর চিকিৎসার জন্য এই হাসপাতালই প্রথম পছন্দ তার। নিয়ম মাফিক টেস্টের সময় প্রাক্তন রাষ্ট্রপতির করোনা ধরা পড়ে। প্রণব বাবু স্বয়ং ট্যুইট করে সে কথা জানান।

এদিকে, প্রাক্তন রাষ্ট্রপতির মস্তিষ্কে রক্ত জমাট বাঁধায় সমস্ত সতর্কতা নিয়ে এদিনই সার্জারির সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সেটি সফল হয়েছে। করোনা সংক্রমণের পর থেকে নিজেকে কার্যত গৃহবন্দি করেছেন প্রণব মুখার্জি। দিল্লির রাজাজি মার্গের বাসভবনে সমস্ত জমায়েত বন্ধ করে দিয়েছেন। মাত্র হাতে গোনা কিছু ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করছেন। তারপরেও করোনা শনাক্ত হওয়ায় কয়েকদিনে তার সংস্পর্শে আসা সবাইকে আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন প্রণব মুখার্জি। আর করোনা পরীক্ষাও করিয়ে নিতে অনুরোধ করেছেন।

প্রাক্তন রাষ্ট্রপতির ট্যুইট, অন্য একটি চিকিত্‍‌সার জন্য হাসপাতালে গিয়ে তার কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। গত সপ্তাহে যারা তার সংস্পর্শে এসেছেন, তাদের কাছে অনুরোধ করছেন যেন তারা নিজেদের আইসোলেশনে রাখেন এবং কোভিড-১৯ পরীক্ষা করিয়ে নেন।

সমাজের নানা স্তরের ব্যক্তিত্ব প্রাক্তন রাষ্ট্রপতির দ্রুত আরোগ্য কামনা করেছেন। প্রণব মুখার্জিরর শারীরিক অবস্থার খবর নিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং হাসপাতালে গিয়ে তার শারীরিক অবস্থা সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। এ ছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী প্রমুখ তার দ্রুত আরোগ্য কামনা করেছেন।

পিডিএসও/হেলাল