reporterঅনলাইন ডেস্ক
  ০১ জানুয়ারি, ২০১৯

বায়তুল মুকাদ্দাসই হবে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী : আব্বাস

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ইসরাইলের কাছে ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরকে বিক্রি করার জন্য তিনি কখনো আমেরিকাকে সুযোগ দেবেন না। তিনি জোর দিয়ে বলেন, বায়তুল মুকাদ্দাসই হবে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী।

ফাতাহ আন্দোলনের ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত সোমবার রামাল্লাহ শহর থেকে দেওয়া এক বাণীতে মাহমুদ আব্বাস বলেন, বায়তুল মুকাদ্দাস বিক্রির জন্য নয়, এ শহর নিয়ে কাউকে আমরা কোনো ষড়যন্ত্র বাস্তবায়ন করতে দেব না। বায়তুল মুকাদ্দাসই থাকবে ফিলিস্তিনের চিরদিনের রাজধানী। তিনি বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত সংগ্রাম চলবে।

দখলদার ইসরাইল পুরো বায়তুল মুকাদ্দাস শহরের মালিকানা দাবি করে আসছে তবে আন্তর্জাতিক সম্প্রদায় তা কখনো স্বীকৃতি দেয়নি। পূর্ব বায়তুল মুকাদ্দাসে ইসরাইলের উপস্থিতিকে দখলদারিত্ব বলে মনে করে তারা।

১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে পূর্ব বায়তুল মুকাদ্দাস দখল করে নিজের সঙ্গে যুক্ত করে অবৈধ রাষ্ট্র ইসরাইল। ইসরাইলের এ পদক্ষেপ কখনো স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক সমাজ। এরপরেও ২০১৭ সালের ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এ ঘটনায় মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক অঙ্গনে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাহমুদ আব্বাস,ফিলিস্তিন,বায়তুল মুকাদ্দাস,ফাতাহ আন্দোলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close