reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০১৯

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম সিনেটর

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো জর্জিয়া অঙ্গরাজ্যের সিনেটর হিসেবে শপথ নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত শেখ রাহমান। জর্জিয়ার জেনারেল অ্যাসেম্বলিতে তিনিই প্রথম মুসলিম সিনেটর। একইসঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের কোনো অঙ্গরাজ্য থেকে নির্বাচিত প্রথম বাংলাদেশি।

গতকাল সোমবার সকালে অন্য সিনেটরদের সঙ্গে শপথ নেন শেখ রাহমান।পরে নির্জ ধর্ম বিশ্বাস অনুযায়ী কুরআন নিয়ে শপথ নেন জর্জিয়ার প্রথম এই মুসলিম সিনেটর। শেখ রাহমানের সঙ্গে আরও একজন নারী সিনেটর শপথ নেন। জর্জিয়ার প্রথম ইরানিয়ান-আমেরিকান আইনপ্রণেতা হিসেবে তিনিও ইতিহাস গড়েছেন।

জানা গেছে, স্কুলের পড়াশোনা শেষে ১৯৮১ সালে উত্তর ক্যারোলাইনার সেন্ট্রাল পিডমন্ট কমিউনিটি কলেজে ভর্তি হন শেখ রাহমান। বাবা সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা হওয়া সত্ত্বেও যুক্তরাষ্ট্রে গিয়ে একটি রেস্টুরেন্টে ডিশ ওয়াশারের কাজ করেছেন তিনি। এ সময় ঘণ্টা প্রতি তার পারিশ্রমিক ছিল ৩.৩৫ ডলার।

পাশাপাশি কঠোর পরিশ্রমের অন্য কাজও করতেন তিনি। তিনি ইউনিভার্সিটি অব জর্জিয়া থেকে ডিগ্রি লাভ করেন।

শেখ রাহমান বলেন, আমার মতো দেখতে এবং আমার মতো কথা বলে এমন লাখ লাখ মানুষের প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। এখন অন্তত টেবিলে আমাদেরও একটি আসন রয়েছে।

গত বছরের গ্রীষ্মে ডেমোক্র্যাটিক পার্টির দলীয় প্রাইমারিতে নিজের প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে সিনেটের জন্য নিজের অবস্থান সংহত করেন শেখ রাহমান। এই দলীয় প্রাইমারির মাধ্যমে নিজ নিজ দলের প্রার্থী চূড়ান্ত করে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা। কিন্তু নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে আসনটিতে রিপাবলিকান পার্টির কোনও প্রার্থী না থাকায় সিনেটে তার অবস্থানের বিষয়টি নিশ্চিত হয়ে পড়ে।

তিনি এখন জর্জিয়ার সবচেয়ে বৈচিত্র্যময় একটি জেলার প্রতিনিধিত্ব করছেন। এটি যুক্তরাষ্ট্রের তৃতীয় বৈচিত্র্যময় জেলা। জনসংখ্যার এমন বৈচিত্র্যের মধ্যেই নিজের বিজয় ছিনিয়ে এনেছেন তিনি। এখানকার জনসংখ্যার ৩৮ শতাংশ শ্বেতাঙ্গ, ২৭ শতাংশ কৃষাঙ্গ। হিস্পানিক জনগোষ্ঠীর সদস্য ২১ শতাংশ এবং এশীয় জনসংখ্যা ১১ শতাংশ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জর্জিয়া,সিনেটর,যুক্তরাষ্ট্র,বাংলাদেশি বংশোদ্ভূত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close