reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০২২

বাংলাদেশ সরকারকে অভিনন্দন টাইটানিকের নায়কের

ছবি : সংগৃহীত

বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানিয়েছেন হলিউড হার্টথ্রব লিওনার্দো ডিক্যাপ্রিও। সেন্টমার্টিন দ্বীপ রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়ায় এ অভিনন্দন জানান তিনি।

প্রবাল দ্বীপটির চারপাশে নতুনভাবে সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল গড়ে তোলায় বাংলাদেশ সরকার, স্থানীয় জনগোষ্ঠী এবং এনজিওগুলোকে অভিনন্দন জানান ৪৭ বছর বয়সী মার্কিন এ তারকা।

শুক্রবার (২১ জানুয়ারি) এক টুইট বার্তায় ডিক্যাপ্রিও বলেন, বাংলাদেশ সরকারের এই পদক্ষেপ, জীব-বৈচিত্র্যের রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য সম্প্রতি সেন্টমার্টিন দ্বীপ সংলগ্ন বঙ্গোপসাগরের প্রায় ১ হাজার ৭৪৩ বর্গকিলোমিটার এলাকা সেন্টমার্টিন সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল ঘোষণা করে বাংলাদেশ সরকার।

ফলে জাহাজের অনিয়ন্ত্রিত চলাচল, অতিরিক্ত মাছ ধরা, বর্জ্য ও রাসায়নিক পদার্থের ডাম্পিং এবং প্রবাল প্রাচীর ও জীববৈচিত্র্যের জন্য ক্ষতিকর সবকিছু রোধ করা যাবে।

নতুন ঘোষিত সংরক্ষিত এলাকার সুবাদে বিপন্ন গোলাপি ডলফিন, হাঙর, রে মাছ, সামুদ্রিক কচ্ছপ, সামুদ্রিক পাখি, প্রবাল, সামুদ্রিক ঘাস এবং জীব-বৈচিত্র্যের নিরাপদ আবাসস্থল তৈরিতে সহায়ক হবে।

এছাড়া সামুদ্রিক সম্পদ টেকসই হওয়ার মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর জীবনযাত্রার মান বাড়বে। জাতীয় সমুদ্র অর্থনীতি সমৃদ্ধ হবে এবং বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল সম্পর্কিত আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও লক্ষ্যমাত্রা অর্জন করা যাবে। একই সঙ্গে সংরক্ষিত এলাকার বাইরে সামুদ্রিক মৎস্য সম্পদের প্রাচুর্য ও জলজ প্রাণীর অস্তিত্ব বৃদ্ধির সম্ভাবনা বহুগুণ বেড়ে যাবে।

সেন্টমার্টিন রক্ষায় বাংলাদেশ সরকারের এই উদ্যোগকে স্বাগত জানালেন হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। তিনি বলেন, বাংলাদেশ সরকারের এই উদ্যোগ জৈববৈচিত্র রক্ষার পাশাপাশি প্রবাল প্রাচীরের জন্য প্রাকৃতিক আবাসস্থল জোগান দেবে। টুইটারে অভিনন্দন জানানোর পাশাপাশি সেন্টমার্টিনের একটি দৃষ্টিনন্দন ছবিও শেয়ার করেন ডিক্যাপ্রিও।

অনেক বছর ধরেই জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যাপক সোচ্চার ডিক্যাপ্রিও। সেই লক্ষ্যে তিনি বিভিন্ন প্রচারণা চালিয়ে আসছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের বেশিরভাগ পোস্টে জলবায়ু-সম্পর্কিত খবর তুলে ধরেন। এবারই প্রথম তার টুইটে বাংলাদেশের কথা উঠে এলো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিওনার্দো ডিক্যাপ্রিও,সেন্টমার্টিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close