শুভ দে, মাভাবিপ্রবি

  ১১ মার্চ, ২০২৪

মাভাবিপ্রবিতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম পালন

মাভাবিপ্রবির তৃতীয় একাডেমিক ভবনের সামনে নিম গাছের নিচে সোমবার সকাল থেকে বিএমবি রিসার্স সোসাইটির উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। ছবি: প্রতিদিনের সংবাদ

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম পালন করেছে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি রিসার্স সোসাইটি।

সোমবার (১১ মার্চ) সকাল থেকে বিএমবি রিসার্স সোসাইটির উদ্যোগে প্রায় ২৫০ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ বহিরাগতদেরও রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের তৃতীয় একাডেমিক ভবনের সামনে নিম গাছের নিচে অনেকে ভীড় করছেন রক্তের গ্রুপ নির্ণয়ের জন্য। আয়োজক হিসেবে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের নাদিম, ইমা, আরিফ, কাওছার সেতু, নিশাদ, সম্রাট হাসান, ওহি, মুন্না এই কার্যক্রম পরিচালনা করেন। সব স্তরের মানুষ এই কার্যক্রমে অংশগ্রহণ করেন।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রিতম কর্মকার বলেন, রক্তের গ্রুপ নির্ণয় করা প্রত্যেকের জরুরি। বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের পাশাপাশি রক্তদানে উদ্বুদ্ধ করলে দেশ জাতির কল্যাণ বয়ে আসবে।

সিপিএস বিভাগের ফারিহা আলম বলেন, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি রিসার্স সোসাইটি নিঃসন্দেহে একটা ভালো কাজ করেছে। অনেকে দুর্ঘটনায় পড়লে রক্তের প্রয়োজন হয়। তখন রক্তের গ্রুপ জানা না থাকলে যেমন ঝামেলা বৃদ্ধি পায় তেমন গ্রুপ জানা থাকলে দ্রুত রক্ত যোগাড় করা যায় বা কাউকে রক্তদান করে তার জীবন বাঁচানো যায়।

আয়োজক সংগঠনের পক্ষে ইমা বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে এক হাজারজনের রক্তের গ্রুপ বিনামূল্যে নির্ণয় করা। দেশে প্রতি বছর অনেকে রক্ত না পেয়ে মারা যাচ্ছে। আমাদের লক্ষ্য হচ্ছে কেউ যাতে রক্ত না পেয়ে মারা না যায়। এছাড়া, আমরা বিভিন্ন জাতীয় দিবসে সভা করে থাকি যাতে মানুষ সচেতন হতে পারে।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাভাবিপ্রবি,রক্তের গ্রুপ নির্ণয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close