রাবি প্রতিনিধি

  ০৫ ডিসেম্বর, ২০২২

আমরণ অনশনে রাবির উর্দু বিভাগের শিক্ষার্থীরা

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ২০১৯-২০ সেশনের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় ফল বিপর্যয়ের সমাধান না পেয়ে অনশনে বসেছেন বিভাগটির শিক্ষার্থীরা। দ্রুত সমাধান না পেলে অনশন ভাঙবেন না বলে জানান তারা। সোমবার (৫ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের সামনে অনশনে বসেন তারা।

জানা গেছে, গত ২৫ আগস্ট উর্দু বিভাগের ২০১৯-২০ সেশনের ফলাফল প্রকাশিত হয়। সেখানে ৪ জন সিজিপিএ তিনের ওপরে, আর কিছুসংখ্যক দুয়ের ওপরে পান। ১০৪ নম্বর কোর্সে ১৪ জন অকৃতকার্য ও ৮ জনের ইয়ার ড্রপ হয়। ফলাফলে এমন অসংগতি দেখে বিভিন্ন সময় আন্দোলন করেন বিভাগের শিক্ষার্থীরা। এর আগেও বিভাগে মূল ফটকে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বশেষ ৩০ নভেম্বর ফলাফল প্রকাশ করবেন বলে তাদের আশ্বাস দিয়েছিলেন। নির্ধারিত সময়ে ফলাফল প্রকাশিত না হওয়ায় আবার আমরণ অনশনে বসেছেন তারা।

উর্দু বিভাগের ভুক্তভোগী শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, শিক্ষকদের অভ্যন্তরীণ ও রাজনৈতিক কোন্দলের প্রভাবে শিক্ষার্থীদের সঙ্গে ইচ্ছে করেই এমন ফল বিপর্যয়ের ঘটনা ঘটানো হয়েছে। ফল বিপর্যয়ের অভিযোগ শিকার করে পুনর্মূল্যায়নের আশ্বাস দিয়েছিলেন শিক্ষকরা। পুনর্মূল্যায়নের ফলাফল প্রকাশ করার বিভিন্ন সময় নির্ধারণ করলেও তা প্রকাশ করেননি। সর্বশেষ ৩০ নভেম্বর প্রকাশ করার কথা থাকলেও কালক্ষেপণ করছেন।

উর্দু বিভাগের আরেক ভুক্তভোগী শিক্ষার্থী সুরাইয়া আক্তার বলেন, শিক্ষকরা আমাদের ক্লাসেই হুমকি দিতেন, তারা বলতেন, তোমরা কীভাবে ভালো রেজাল্ট করো আমি দেখে নেব। ওপর তলা থেকে তোমাদের নিচতলায় নামিয়ে দেব। আমরা একটা ফরেন ভাষা উর্দু বিভাগে পড়ি তাই আমাদের অনেক সমস্যা থাকতে পারে। অতিদ্রুত আমাদের ফলাফল প্রকাশ না হলে আমরা অনশন ভাঙব না।

এ বিষয়ে জানতে চাইলে উর্দু বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান বলেন, শিক্ষার্থীরা আমরণ অনশনের বসেছে শুনেই বিভাগের শিক্ষকদের ডেকেছি। আমরা শিক্ষার্থীদের কাছে যাব এবং দাবি-দাওয়াগুলো শুনে তা সমাধান করার চেষ্টা করব।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close