reporterঅনলাইন ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি, ২০২১

যে বিশেষ ব্যবস্থায় সাফা-মারওয়া পাহাড় পরিস্কার করা হয়

মহান আল্লাহর অন্যতম নির্দশন সাফা-মারওয়া পাহাড়। মসজিদে হারামের নিকটে এই পাহাড় দুটির অবস্থান। সাফা পাহাড় থেকে এর দূরত্ব প্রায় ১০০ মি (৩৩০ ফুট)। মারওয়া পাহাড় থেকে এর দূরত্ব ৩৫০ মি (১১৫০ ফুট)। সাফা ও মারওয়ার মধ্যবর্তী দূরত্ব ৩০০ মি (৯৮০ ফুট)।

পবিত্র কাবা ও তার পবিত্র স্থানগুলোর পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করে হারামাইন শরিফাইনের পরিচালনা কমিটি। এসব পবিত্র স্থানগুলোর পরিস্কার পরিচ্ছন্নতার ক্ষেত্রে তাদের আলাদা পরিকল্পনাও রয়েছে৷ সাফা এবং মারওয়াও প্রতি সপ্তাহে নিয়মিত পরিষ্কার করা হয়।

মসজিদে হারামের গালিচা পরিষ্কারের ইনচার্জ ‘জাবের আল-ওয়াদানী’ বলেন, সাফা ও মারওয়া পাহাড় পরিচ্ছন্নতার প্রতি বিশেষ যত্ন নেয়া হয়৷ মসজিদে হারাম পরিষ্কার করার জন্য ব্যবহৃত উপকরণ ও সরঞ্জামাদি সাফা মারওয়া পাহাড় পরিষ্কার করার কাজে ব্যবহার করা হয়।


আরও পড়ুন : কাবা শরীফের গিলাফ যেভাবে তৈরি হয়


তিনি বলেন, ঐতিহাসিক এই পাহাড় সাফা ও মারওয়া পরিষ্কার করার জন্য একটি দল গঠন করা হয়েছে। তারা প্রতিদিন পাহাড় এবং তার আশপাশ অত্যন্ত যত্নের সাথে পরিস্কার করে৷

এদিকে হারামাইন শরিফাইনের জেনারেল প্রেসিডেন্সির মহামারি প্রতিরোধক ও পরিবেশ সংরক্ষণ বিভাগের পরিচালক হাসান আল-সুওয়াহিরি বলেন, মসজিদে হারাম এবং অন্যান্য পবিত্র স্থানগুলিকে সব ধরণের পোকামাকড় এবং অন্যান্য ক্ষতিকারক বস্তু থেকে রক্ষা করার জন্য অন্তত ২০টি টিম গঠন করা হয়েছে৷ তারা মসজিদে হারাম এবং অন্যান্য জায়গাগুলি পরিস্কার করার সাথে সাথে পোকামাকড় ও বিনাশ করে থাকে। -আল আরাবিয়া উর্দূর অবলম্বনে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাফা-মারওয়া,পাহাড়,পরিস্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close