reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জুন, ২০২১

গ্লোবাল ইন্স্যুরেন্স বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানিটির শেয়ার গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষ স্থানে ছিল। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩৯ দশমিক ৫৮ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২০ টাকা ৭০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৭৩ টাকায়, যা আগের সপ্তাহের শেষে ছিল ৫২ টাকা ৩০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়লেও কোম্পানিটি ২ জুন ২০২০ সালের সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করে। সেই সঙ্গে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২০ সালের সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আর ২০২১ সালের প্রথম প্রান্তিকের ব্যবসায় শেয়ারপ্রতি ১ টাকা ২ পয়সা মুনাফা করেছ, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদের শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। এতে গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০১ কোটি ৯৮ লাখ ৩৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৯ লাখ ৬৭ হাজার টাকা।

গ্লোবাল ইন্স্যুরেন্সের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল ডাচ-বাংলা ব্যাংক। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩৭ দশমিক ৪৬ শতাংশ। ২৯ দশমিক ৭১ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে কাট্টালী টেক্সটাইল।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ফেডারেল ইন্স্যুরেন্সের ২৬ দশমিক ১৯ শতাংশ, ফারেইষ্ট নিটিংয়ের ২৫ দশমিক ২৩ শতাংশ, প্রগতি ইন্স্যুরেন্সের ২৩ দশমিক ৩১ শতাংশ, গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্সের ২৩ দশমিক ১৩ শতাংশ, ফিনিক্স ইন্স্যুরেন্সের ২৩ দশমিক ১০ শতাংশ, রূপালী ইন্স্যুরেন্সের ২২ দশমিক ৯৮ শতাংশ এবং প্রগতি লাইফের ২২ দশমিক ৫৫ শতাংশ দাম বেড়েছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্লোবাল ইন্স্যুরেন্স,বিনিয়োগকারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close